shono
Advertisement
Mohammed Muizzu

জয়ের পর মোদিকে অভিনন্দন, একত্রে পথ চলার বার্তা 'শত্রু' মুইজ্জুর

এনডিএ'র জয়ের পর নরেন্দ্র মোদিকে অভিনন্দন বিশ্বের অন্যান্য রাষ্ট্রপ্রধানদের।
Published By: Amit Kumar DasPosted: 12:03 PM Jun 05, 2024Updated: 12:47 PM Jun 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি ঠিকই তবে জোট শরিকদের সঙ্গে নিয়ে তৃতীয়বারের জন্য সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদি। জয় নিশ্চিত হওয়ার পর এবার বিদায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছাবার্তা দিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। অতীতের দ্বন্দ্ব মিটিয়ে এক্স হ্যান্ডেলে তিনি বার্তা দিলেন একত্রে পথ চলার।

Advertisement

লোকসভা নির্বাচনে এনডিএর জয় এবং নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রীর আসন নিশ্চিত হওয়ার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বের রাষ্ট্রপ্রধানরা। এই তালিকায় উল্লেখযোগ্য মহম্মদ মুইজ্জু। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, 'বিশ্বের সব চেয়ে বড় গণতান্ত্রিক লড়াইয়ে ঐতিহাসিক জয় পাওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর দল বিজেপি এবং এনডিকে আমি অভিনন্দন জানাই। তিনি ভারতকে নয়া উচ্চতায় নিয়ে যাচ্ছেন। আশা করব দুই দেশের উন্নয়নের স্বার্থে আমরা একসঙ্গে কাজ করবো। এবং দুই দেশের কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার হয়ে উঠবে।'

[আরও পড়ুন: গতিবিধি রহস্যজনক! তেজস্বীর সঙ্গে এক বিমানে দিল্লির পথে ‘পল্টুরাম’ নীতীশ]

উল্লেখ্য, ভারত বিরোধিতা ও মোদি বিরোধিতাকে হাতিয়ার করেই নিজ দেশের ক্ষমতায় এসেছিলেন মহম্মদ মুইজ্জু। মালদ্বীপের প্রেসিডেন্ট হওয়ার পর ভারত বিরোধী সুর আরও চড়াতে দেখা যায় মালদ্বীপকে। দ্বীপরাষ্ট্র থেকে সেনা প্রত্যাহারের নির্দেশের পাশাপাশি ভারত নিয়ে একের পর এক কুমন্তব্যও শুরু হয়। তবে পর্যটন নির্ভর মালদ্বীপের ভারত বিরোধিতায় সে দেশে যাওয়া বাতিল করে বেশিরভাগ ভারতীয়। বিপদ বুঝে সুর নরম করতে দেখা যায় একদা 'শত্রু' হয়ে ওঠা মুইজ্জুকে। এবার মোদির জয়ে তাঁকে অভিনন্দন জানিয়ে একত্রে পথ চলার বার্তা দিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: শূন্য হাতে হতাশ সিপিএমের মনে হরেক প্রশ্ন]

মুইজ্জুর পাশাপাশি মোদির জয়ে এদিন এদিন তাঁকে অভিনন্দন জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এক্স হ্যান্ডলে মোদিকে শুভেচ্ছা জানিয়ে মেলোনি লিখেছেন, ‘নির্বাচনে জয়ের শুভেচ্ছা। এবং আরও ভালো কাজ করার জন্য উষ্ণ অভিনন্দন জানাই। আমরা একসঙ্গে কাজ করে বন্ধুত্বকে আরও মজবুত করব যাতে ইটালি ও ভারত ঐক্যবদ্ধ থাকে। আমাদের জাতি এবং আমাদের জনগণের মঙ্গলের জন্য বিভিন্ন বিষয়ে সহযোগিতা অব্যাহত থাকবে যা আমাদের আরও বন্ধনে আবদ্ধ রাখবে।’

এছাড়াও মোদিকে অভিনন্দন জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ। এক্স হ্যান্ডেলে মোদিকে অভিনন্দন জানিয়ে তিনি লেখেন, 'বিজেপির নেতৃত্বাধীন এনডিএর বড় জয়ে আমার তরফ থেকে রইল উষ্ণ অভ্যর্থনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব ভারতের অগ্রগতি ও সমৃদ্ধিতে জনগণ এনডিএর প্রতি আস্থা রেখেছে। নিকটতম প্রতিবেশী হিসেবে শ্রীলঙ্কা ভারতের সাথে আমাদের সম্পর্ককে আরও মজবুত করতে আমরা মুখিয়ে রয়েছি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement