shono
Advertisement

এক চিকিৎসায় দুই মারণ রোগ থেকে মুক্তি! সেরে উঠলেন এডস-ক্যানসার আক্রান্ত রোগী

আমেরিকায় চিকিৎসাক্ষেত্রে অনন্য নজির।
Posted: 02:23 PM Jul 30, 2022Updated: 02:23 PM Jul 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৮৮ সালে এডস (AIDS) আক্রান্ত হয়েছিলেন ৬৬ বছর বয়সি এক ব্যক্তি। ২০১৯ সালে আক্রান্ত হন লিউকেমিয়াতেও। কিন্তু সম্পর্কহীন এক দাতার স্টেম সেল প্রতিস্থাপনের পর তিনি এইচআইভি (HIV) এবং ক্যানসার–উভয় রোগ থেকেই মুক্ত হয়েছেন। শুক্রবার কানাডার (Canada) মন্ট্রিয়লে আন্তর্জাতিক এডস সম্মেলনে এই সাফল্যের খবর ঘোষণা করা হয়েছে। বিশ্বের চতুর্থ ব্যক্তি হিসেবে এইচআইভি ভাইরাস থেকে মুক্তি পেলেন ওই ব্যক্তি। আপাতত তাঁর দেহে ক্যানসারেরও কোনও লক্ষণ নেই বলে জানিয়েছেন তাঁর চিকিৎসকরা। আমেরিকার (America) ক্যালিফোর্নিয়ার ঘটনা।

Advertisement

আমেরিকার অন্যতম বৃহত্তম ক্যানসার গবেষণা এবং চিকিৎসা সংস্থা তথা ডায়াবেটিস ও অন্যান্য মারণরোগের জন্য শীর্ষস্থানীয় গবেষণা কেন্দ্রগুলির মধ্যে অন্যতম সিটি অফ হোপ-এ চিকিৎসা করা হচ্ছিল ওই ব্যক্তির। বিরল জেনেটিক মিউটেশন সহ একজন দাতার কাছ থেকে স্টেম সেল পাওয়ার পর এক বছরেরও বেশি সময় ধরে অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরটি) ছাড়াই দীর্ঘমেয়াদি এইচআইভি থেকে মুক্তি পাওয়া সবচেয়ে বয়স্ক ব্যক্তি ওই রোগী। চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসার জন্য তাঁরা বোন ম্যারো প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেন।

[আরও পড়ুন: আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু! ভারতে ফের এক ব্যক্তির শরীরে মিলল এই রোগের উপসর্গ]

সহজ ভাষায় বলতে গেলে, হাড়ের মজ্জার যে অংশ থেকে রক্তকণিকা তৈরি হয়, সেই অংশ প্রতিস্থাপন করা হয় এই প্রক্রিয়ায়। এই ক্ষেত্রে যিনি স্টেম সেল দিয়েছিলেন সেই ব্যক্তির দেহে সিসিআর ৫ ডেল্টা ৩২ নামক একটি জিন অনুপস্থিত ছিল। এই জিনের অনুপস্থিতি মানবদেহকে এইচআইভি ভাইরাসকে প্রতিহত করতে সহায়তা করে। ফলে বোন ম্যারো প্রতিস্থাপন করার পর সুস্থ হয়ে গিয়েছেন রোগী।

[আরও পড়ুন: শ্রীলঙ্কাকে এখনই আর্থিক সাহায্য নয়, বিশ্ব ব্যাংকের ঘোষণায় আরও সংকটে দ্বীপরাষ্ট্র]

সিটি অফ হোপ জানিয়েছে, রোগী তাঁর স্টেম সেল প্রতিস্থাপনের আগে কেমোথেরাপি-ভিত্তিক, কম-তীব্রতার ট্রান্সপ্লান্ট চিকিৎসা পেয়েছিলেন। যা বয়স্ক রোগীদের জন্য প্রতিস্থাপনকে আরও সহনীয় করে তোলে এবং ট্রান্সপ্ল্যান্ট-সম্পর্কিত জটিলতার সম্ভাবনা কমায়। এই ঘোষণা লক্ষ লক্ষ ক্যানসার ও এইচআইভি রোগীর মনে আশা সঞ্চার করলেও সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এই পদ্ধতি এইচআইভি-র জন্য কার্যকর প্রতিকার নয় বলে হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement