shono
Advertisement

নেপালকেও তিব্বত বানানোর চেষ্টা করছে চিন, অভিযোগ প্রবাসী নেপালিদের

নিজের গদি ধরে রাখার জন্য প্রধামন্ত্রী কেপি শর্মা ওলি এই কাজে মদত দিচ্ছেন বলেও তাঁদের দাবি। The post নেপালকেও তিব্বত বানানোর চেষ্টা করছে চিন, অভিযোগ প্রবাসী নেপালিদের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:20 PM Sep 18, 2020Updated: 02:20 PM Sep 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী ওলির মদতে নেপালকেও তিব্বত (Tibet) বানানোর চেষ্টা করছে চিন। এমনই অভিযোগ প্রবাসী নেপালিদের সংগঠনের। নিজেদের দেশে যেভাবে ভারতবিরোধী কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে তা নিয়েও তীব্র অসন্তোষ প্রকাশ করছে তারা।

Advertisement

এপ্রসঙ্গে শুক্রবার উত্তরাখণ্ডের পিথোরাগড় থেকে একটি প্রেস বিবৃতি প্রকাশ করেছেন প্রবাসী নেপালি কল্যাণকারী সংগঠন (Pravasi Nepali Kalyankari Sangathan) -এর কেন্দ্রীয় কনভেনার নভীন কুমার। ওই বিবৃতিতে তিনি অভিযোগ করেন, ‘প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি নিজের স্বার্থের জন্য চিনের সঙ্গে ভাল সম্পর্ক তৈরির চেষ্টা করছেন। ভারতবিরোধী শক্তিগুলির কার্যকলাপ মদত দিচ্ছেন। কিন্তু, চিন একদিন তিব্বতের মতো হাল করবে নেপালের।’

[আরও পড়ুন: ফের উসকানি পাকিস্তানের, গিলগিট-বালটিস্তানকে বিশেষ মর্যাদা দেবে ইসলামাবাদ ]

ভারতের সঙ্গে নেপালের অবিচ্ছেদ্য সম্পর্কে থাকা উল্লেখ করে নভীন কুমার আরও বলেন,’ দীর্ঘদিন ধরেই নেপালের সঙ্গে ভারতের ভাল সম্পর্ক রয়েছে। নয়াদিল্লি সবসময় কাঠমাণ্ডুকে নিজেদের সার্বভৌমত্ব বজায় রাখতে সাহায্য করেছে। যখনই নেপাল কোনও সমস্যার মধ্যে পড়েছে তখনই সবার প্রথমে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এখন কেপি শর্মা ওলি সরকারের মদতে তাদের সঙ্গে নেপালের রুটি ও মাখনের এই সম্পর্ক নষ্ট করার চক্রান্ত করছে চিন। নেপালের মানুষের পক্ষে যার ফল অত্যন্ত ভয়াবহ হতে চলেছে।’

প্রসঙ্গত উল্লেখ্য, নেপালের প্রধানমন্ত্রী পদে কেপি শর্মা ওলি বসার পর থেকেই বেজিংয়ের সঙ্গে কাঠমাণ্ডুর ঘনিষ্ঠতা বৃদ্ধি পায়। নিজেকে সর্বশক্তিমান নেতা বানানোর জন্য চিনের উসকানিতে ভারতবিরোধী কাজে মদত দিতে থাকেন ওলি। এর জন্য নেপালের শাসকদলের অন্যতম শীর্ষ নেতাদের সঙ্গে তাঁর মনোমালিন্যও শুরু হয়। ওলির পদত্যাগের দাবিতে সরব হন নেপাল কমিউনিস্ট পার্টির অনেক নেতা। বর্তমানে সেই টানাপোড়েন কিছুটা কমেছে। যদিও কমেনি ভারতবিরোধী কার্যকলাপ। বর্তমানে গ্রেটার নেপাল ক্যাম্পেনিংর মাধ্যমে ভারতের উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার ও সিকিমের বেশি শহর নিজেদের বলে দাবি করছে কাঠমাণ্ডু।

[আরও পড়ুন: ‘আমার গোপনাঙ্গে হাত দিয়েছে ট্রাম্প’, বিস্ফোরক অভিযোগ প্রাক্তন মডেলের]

The post নেপালকেও তিব্বত বানানোর চেষ্টা করছে চিন, অভিযোগ প্রবাসী নেপালিদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement