shono
Advertisement

জি-২০ সম্মেলনে প্রথমবার সাক্ষাৎ মোদি-সুনাকের, দেখা হল বাইডেনের সঙ্গেও

আজই দ্বিপাক্ষিক বৈঠকে বসতে পারেন মোদি-বাইডেন।
Posted: 03:08 PM Nov 15, 2022Updated: 03:08 PM Nov 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনে (G20 Summit) যোগ দিতে ইন্দোনেশিয়ায় পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আন্তর্জাতিক মঞ্চে গিয়েই প্রথমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করলেন তিনি। ইতিহাস গড়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে বসার পরে এই প্রথম মোদির মুখোমুখি হলেন সুনাক (Rishi Sunak)। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে ফোন করে সুনাককে অভিনন্দন জানিয়েছিলেন মোদি। এই প্রথমবার মুখোমুখি সাক্ষাৎ হল দুই রাষ্ট্রনেতার। প্রধানমন্ত্রীর দপ্তরের তরফ থেকে দুই নেতার ছবি টুইট করা হয়েছে।

Advertisement

সোমবার ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সম্মেলনের প্রথম দিনে একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে দেখা করেছেন মোদি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তিনি। সেই রকম ভাবেই সম্মেলনের ফাঁকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা হয়েছে মোদির। প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে দুই রাষ্ট্রনেতার হাসিমুখের ছবি টুইট করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, “বালিতে জি-২০ সম্মেলনের প্রথম দিনেই দুই দেশের প্রধানমন্ত্রীর দেখা হল। নরেন্দ্র মোদি ও ঋষি সুনাকের মধ্যে সংক্ষিপ্ত আলোচনা হয়েছে।”

[আরও পড়ুন: আমেরিকায় বিপুল জরিমানার মুখে এয়ার ইন্ডিয়া, বড় ধাক্কা টাটা গোষ্ঠীর]

অন্যদিকে, জি-২০ সম্মেলনের ফাঁকেই দ্বিপাক্ষিক বৈঠকে বসতে পারেন মোদি ও বাইডেন (Joe Biden)। মঙ্গলবারেই এই দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, সোমবারেই চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন বাইডেন। বৈঠকের শুরুতে হাতে হাত রেখে হাসিমুখে ছবি তোলেন দুই রাষ্ট্রপ্রধান। সিএনএন সূত্রে খবর, দোভাষীর মাধ্যমে বাইডেনের উদ্দেশে জিনপিং বলেন, “আপনাকে দেখে ভাল লাগল।” পালটা অভিবাদন জানান মার্কিন প্রেসিডেন্ট। এবার প্রশ্ন হচ্ছে, বালির সমুদ্র সৈকতে যে কূটনৈতিক ‘উষ্ণতা’ দেখা গিয়েছে, তাতে কি সম্পর্কের বরফ গলবে?

চিনের আগ্রাসন রুখতে ভারত শক্তিশালী ভূমিকা নিতে পারে, এমন কথা বারবার শোনা গিয়েছে মার্কিন আধিকারিকদের মুখে। এহেন পরিস্থিতিতে চিনের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকের পরের দিনই মোদির সঙ্গে বাইডেনের আলোচনা-স্বভাবতই আন্তর্জাতিক মহলে যথেষ্ট আগ্রহ তৈরি করেছে। তাছাড়াও রাশিয়ার থেকে তেল কেনা প্রসঙ্গেও কীভাবে মার্কিন প্রশ্নের মোকাবিলা করবে ভারত, সেই উত্তরের দিকেও তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল। ২০২৩ সালে জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করবে ভারত। সেই প্রসঙ্গে কতখানি সহায়তা করবে আমেরিকা, তা নিয়ে আগ্রহ রয়েছে সদস্য দেশগুলির মধ্যে। 

[আরও পড়ুন:রাশিয়ার বিরুদ্ধে রাষ্ট্রসংঘে প্রস্তাব পেশ ইউক্রেনের, ভোটদানে বিরত ভারত-পাকিস্তান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement