shono
Advertisement

নাম প্রত্যাহার নিকি হ্যালির, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পই

নাম প্রত্যাহার করলেও ট্রাম্পের বিরোধিতায় অনড় নিকি হ্যালি।
Posted: 12:07 PM Mar 07, 2024Updated: 12:07 PM Mar 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচনে অপ্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। দীর্ঘ লড়াইয়ের পরে বুধবার নির্বাচনী লড়াই থেকে নাম প্রত্যাহার করে নিলেন ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি (Nikki Haley)। ফলে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের হয়ে লড়বেন ট্রাম্পই, সেটাও কার্যত নিশ্চিত হয়ে গেল।

Advertisement

প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে শুরু থেকেই কয়েক মাইল এগিয়ে ছিলেন ট্রাম্প। পদপ্রার্থী হওয়ার লড়াই থেকে নাম প্রত্যাহার করে নেন একের পর এক প্রার্থী। তবে বারবার শোচনীয় পরাজয়ের পরও মাটি কামড়ে পড়ে ছিলেন নিকি হ্যালি। গত রবিবারই প্রথমবার জয়ের মুখ দেখেছিলেন তিনি। ওয়াশিংটনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে ভারতীয় বংশোদ্ভূত নিকিকে বেছে নিয়েছেন ৬৩ শতাংশ ভোটার। প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে প্রথমবার জিতে তোপ দেগেছিলেন প্রতিপক্ষ ট্রাম্পকে।

[আরও পড়ুন: পর পর ইডির ৮ তলব উপেক্ষা, এবার কেজরিওয়ালকে ডাকল আদালত]

তবে ছবিটা পালটে যায় মাত্র তিনদিনের মধ্যে। সুপার টিউসডে অর্থাৎ মঙ্গলবার একসঙ্গে আমেরিকার (USA) ১৫টি প্রদেশে ভোট হয়। সেখানে মাত্র একটি প্রদেশ জেতেন নিকি। তার পরেই ইন্দো-মার্কিন রাজনীতিবিদ জানিয়ে দেন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড় থেকে নাম প্রত্যাহার করে নিচ্ছেন তিনি। মার্কিন জনতার সমর্থনের জন্য ধন্যবাদও জানান। নিকির এই সিদ্ধান্তের পরেই কার্যত স্পষ্ট হয়ে যায় যে রিপাবলিকান পদপ্রার্থী হচ্ছেন ট্রাম্পই।

তবে অন্য প্রার্থীদের মতো লড়াই থেকে সরে দাঁড়িয়ে ট্রাম্পের হয়ে গলা ফাটাননি নিকি। নাম প্রত্যাহারের সিদ্ধান্ত জানিয়ে তাঁর ঘোষণা, “আমার দলের ভোট যেন ট্রাম্পের পক্ষে পড়ে, সেটা প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকেই নিশ্চিত করতে হবে। যারা তাঁকে সমর্থন করেননি, সেই ভোটও টানতে হবে।” তবে আগামী নির্বাচনে মার্কিন জনতা যেন ট্রাম্পকেই ভোট দেন, সেই আবেদন করেননি নিকি। তবে নভেম্বরে ফের বাইডেন বনাম ট্রাম্প লড়াই দেখা যাবে, সেই সম্ভবানই প্রবল।

[আরও পড়ুন: ১৫ বছর পর ‘ঘর ওয়াপসি’! NDA-তে ফিরছেন নবীন পট্টনায়ক, ওড়িশায় তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement