shono
Advertisement

স্বজনহারার কান্নাই দুঃস্বপ্নের মরক্কোর আবহসংগীত, ১০০০ ছাড়াল মৃতের সংখ্যা

আহত ১২০০-র বেশি।
Posted: 09:40 PM Sep 09, 2023Updated: 09:42 PM Sep 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০ সেকেন্ডের ভূমিকম্পে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে মরক্কো (Morocco)। মৃতের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে। আহত ১২০০-র বেশি। তাঁদের মধ্যে কয়েকশো আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়বে। একটানা উদ্ধারকাজ চালাচ্ছে প্রশাসন। ঠিক কতজন এখনও ধ্বংসস্তূপের তলায় মৃত এবং জীবিত অবস্থায় রয়েছেন তাও স্পষ্ট করতে পারেনি প্রশাসন। সব মিলিয়ে দুঃস্বপ্নের অন্ধকারে দিশাহারা অবস্থা।

Advertisement

রাত তখন সাড়ে ১১টা। ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে মরক্কো। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৮। উৎসস্থল ছিল মরক্কোর মারাকাশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। মুহূর্তে খেলনা বাড়ির মতো ভেঙে পড়ে ছোট বড় অসংখ্য ইমারত। কিছু বোঝার আগেই ভারী কংক্রিটের নিচে চাপা পড়ে মারা যান অসংখ্য মানুষ। শেষ খবর পাওয়া পর্যন্ত মৃত্যু হয়েছে ১,০৩৭ জনের। আহত ১,২০৪ জন। এদের ৭২১ জন আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। বিধ্বংসী এই কম্পনের জেরে ধুলিসাৎ হয়ে গিয়েছে UNESCO হেরিটেজ হিসেবে চিহ্নিত ঐতিহাসিক মারাকেশ শহরকে ঘিরে থাকা লাল দেওয়াল।

[আরও পড়ুন: G-20: বহু প্রতীক্ষীত মুক্ত বাণিজ্যে রাজি দিল্লি-লন্ডন, জি-২০’র মাঝে সফল বৈঠক মোদি-সুনাকের]

মরোক্কো সরকার নিশ্চিত করেছে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ওয়ারজাজেতে, চিচাউয়া, আজিলাল এবং ইউসুফিয়া প্রদেশের পাশাপাশি মারাকেশ, আগাদির এবং কাসাব্লাঙ্কা। উৎসস্থলের কাছে হওয়ায় স্বভাবত সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মারাকেশের। সেখানে বিভিন্ন রাস্তায় চওড়া ফাটল দেখা দিয়েছে। বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ বিচ্ছিন্ন। মারাকাশের হাসপাতালগুলিতে উপচে পড়ছে আহতদের ভিড়। স্থানীয় এক বাসিন্দার কথায়, ভূমিকম্পের পর বাড়িতে ঢোকার সাহস পাচ্ছেন না কেউ। অনেকেই রাস্তাতেই ঘুমোচ্ছেন। যদি ফের ভূমিকম্প হয়, যদি পালানোর সুযোগ না মেলে! শহরজুড়ে স্বজনহারা মানুষের কান্নার রোল। গত ছয় দশকে এত বড় ভূমিকম্পে সাক্ষী হয়নি মরক্কো।

[আরও পড়ুন: এবার রেলপথে মধ্যপ্রাচ্যের সঙ্গে জুড়বে ভারত! জি-২০ সম্মেলনে খুলে গেল নয়া সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement