Advertisement

বছর শেষে আশার আলো! ব্রিটেনে ছাড়পত্র পেল অক্সফোর্ডের সম্ভাব্য কোভিড টিকা

02:15 PM Dec 30, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর শেষে আতঙ্ক ছড়াচ্ছে করোনার নতুন স্ট্রেন। এর মাঝেই নতুন আশার আলো। ব্রিটেনে (UK) ছাড়পত্র পেল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার (Oxford-AstraZeneca) সম্ভাব্য প্রতিষেধক। এটি দ্বিতীয় সম্ভাব্য করোনা টিকা হিসেবে ব্রিটেনে ছাড়পত্র পেল। ৪ জানুয়ারি থেকে এই প্রতিষেধকে ব্যবহার শুরু হবে সে দেশে।

Advertisement

এদিন ব্রিটেনের বরিসন সরকারের তরফে জানানো হয়, মেডিসিন ও হেলথ প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির পরামর্শ মেনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার কোভিড প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হয়। 

 

[আরও পড়ুন : করোনা হয়েছে ভেবে অতিরিক্ত জল পান, মারাত্মক পরিণাম ভুগতে হল যুবককে]

সূত্রের খবর, দ্রুত ভারতেও এই প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হবে। সংবাদ সংস্থা এএনআই সূ্ত্রে খবর, ভারতে এই টিকার প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউটকে ছাড়পত্র দিতে ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়ার সাবজেক্ট এক্সপার্ট গ্রুপ বৈঠকে বসছেন। 

উল্লেখ্য, এই টিকার দু’টি ডোজ দেওয়া হবে ৪ সপ্তাহ থেকে ১২ সপ্তাহ ব্যবধানের মধ্যে। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের সময় এই টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়াজনিত ঘটনা ঘটেনি। দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর্যন্ত কোনও স্বেচ্ছাসেবককে হাসপাতালে ভরতি হতে হয়নি। বরং করোনা রুখতে উল্লেখ্যযোগ্য ভূমিকা নিয়েছে এই টিকা। সবদিক বিচার করে তাই এই সম্ভাব্য প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হল। 

[আরও পড়ুন : ভ্যাকসিনের প্রতি আস্থা বাড়ানোর চেষ্টা, টেলিভিশনের লাইভ অনুষ্ঠানে টিকা নিলেন কমলা হ্যারিস]

এ প্রসঙ্গে  বলে রাখা ভাল, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকাই প্রথম প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা যাঁরা করোনা টিকার ট্রায়ালের ফলাফল কোনও মেডিক্যাল জার্নালে প্রকাশ করে। ফাইজার ব্রিটেনে, স্পুটনিক ফাইভ রাশিয়ায়, চিনের টিকা বিভিন্ন বাজারে ছাড়পত্র পেলেও তাঁরা ট্রায়ালের ফলাফল কোনও মেডিক্যাল জার্নালে প্রকাশ করেনি। উল্লেখ্য, জার্নালে প্রকাশ করার আগে ট্রায়ালের ফলাফল খতিয়ে দেখেন নিরপেক্ষ বিশেষজ্ঞরা। সেই রিপোর্টই ল্যানসেটে ছাপা হয়। সেদিক থেকে বিচার করলে সাহসী পদক্ষেপ করল এই টিকা প্রস্তুতকারক সংস্থা। 

Advertisement
Next