shono
Advertisement

পুরুষতন্ত্রকে ধাক্কা, পাকিস্তানের নতুন ক্যাবিনেটের গুরুত্বপূর্ণ পদে মহিলারা

শাহবাজের নতুন প্রশাসনে কেন এই পরিবর্তনের হাওয়া?
Posted: 05:23 PM Apr 20, 2022Updated: 05:23 PM Apr 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবর্তনের হাওয়া পাকিস্তানে (Pakistan)। বলা ভাল, পাকিস্তানের রাজনৈতিক মহলে। ইমরানকে সরিয়ে ক্ষমতায় এসেছে শাহবাজ শরিফের (Shehbaz Sharif) সরকার। মঙ্গলবারই শপথ নিয়েছেন নতুন প্রধানমন্ত্রীর দপ্তরের দায়িত্বপ্রাপ্তরা। আর তাতেও রয়েছে পরিবর্তনের ছোঁয়া। দেখা যাচ্ছে ৩৭ সদস্যের নতুন ক্যাবিনেটের গুরুত্বপূর্ণ পাঁচটি পদে রয়েছেন মহিলারা। যা পাকিস্তানের প্রশাসনিক স্তরে এক বিরাট পরিবর্তন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

আগের পিটিআই সরকারে ছিল পুরুষদের প্রাধান্য। কিন্তু শাহবাজের সরকারে সেই ধরনের কোনও ‘ট্যাবু’ রাখা হয়নি। নতুন প্রশাসনে বিদেশ প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ‘পাকিস্তান পিপলস পার্টি’র হিনা রাব্বানি খার (Hina Rabbani Khar)। পরিবেশ পরিবর্তন মন্ত্রী হয়েছেন শেরি রহমান। তিনি এর আগে আমেরিকায় পাক রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। পাকিস্তান মুসলিম লিগ-এন দলের নেত্রী মারিয়াম ঔরঙ্গজেব পেয়েছেন তথ্যমন্ত্রীর দায়িত্ব। এছাড়া শাজিয়া মারি ও আয়েশা গাউস পাশা যথাক্রমে পেয়েছেন ‘বেনজির ইনকাম সাপোর্ট প্রোগ্রাম’-মন্ত্রী এবং অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব। স্বাভাবিক ভাবেই এতজন মহিলার গুরুত্বপূ্র্ণ পদপ্রাপ্তিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: মার্কিন হুমকির পরোয়া না করেই রাশিয়া থেকে দ্বিগুণ পরিমাণ তেল আমদানি করছে ভারত]

উল্লেখ্য, নতুন ৩৭ সদস্যের ক্যাবিনেটে ৩১ জন মন্ত্রী, ৩ জন প্রতিমন্ত্রী ও ৩ জন প্রধানমন্ত্রীর মুখ্য উপদেষ্টা। বলে রাখা ভাল, নতুন মন্ত্রিসভায় কোনও বিদেশমন্ত্রী নেই। তা নিয়েও কৌতূহল সৃষ্টি হয়েছে। মনে করা হচ্ছে, পাক প্রধানমন্ত্রীই সামলাবেন ওই মন্ত্রক। এর ফলে ভারত-সহ অন্য প্রতিবেশী দেশ ও পাকিস্তানের মিত্র দেশগুলির সঙ্গে পাকিস্তানের ভবিষ্যৎ সম্পর্কের রূপরেখা তিনিই নির্ধারণ করতে চাইছেন বলেই ধারণা।

প্রসঙ্গত, এই মুহূর্তে পাকিস্তানে প্রচারের বেশিরভাগ আলো কেড়ে নিচ্ছেন যে ব্যক্তি, তিনি শাহবাজ শরিফ। ইমরান খান (Imran Khan) আস্থাভোটে হেরে ক্ষমতা হারানোর পরই নতুন প্রধানমন্ত্রীর দিকে ঘুরে গিয়েছে যাবতীয় প্রচারের আলো। গুঞ্জন শোনা যাচ্ছে, শিগগিরি প্রধানমন্ত্রী মোদির সঙ্গেও বৈঠক হতে পারে তাঁর। আগামী জুলাই মাসেই উজবেকিস্তানের তাসখন্দে বৈঠক করতে পারেন দুই রাষ্ট্রপ্রধান।

[আরও পড়ুন: এবার স্কুলেও ধর্মীয় শিক্ষা! পাঠক্রমে যোগ হচ্ছে রামায়ণ-মহাভারত-গীতা-কোরান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement