shono
Advertisement

কাবুল হামলায় হাত রয়েছে পাকিস্তানের, আফগান রাষ্ট্রদূতের মন্তব্যে জল্পনা

ভারতে এসে এমনই মন্তব্য শাইদা আবদালির। The post কাবুল হামলায় হাত রয়েছে পাকিস্তানের, আফগান রাষ্ট্রদূতের মন্তব্যে জল্পনা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:27 PM May 05, 2018Updated: 08:42 PM May 05, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি কাবুল হামলায় ১৬ জন সাংবাদিক-সহ বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। সেই হামলায় পাকিস্তানের হাত রয়েছে বলে জানিয়েছে আফগানিস্তানের দূতাবাস। ভারতে আফগানিস্তানের দূত শাইদা আবদালি শুক্রবার SAWM (South Asian Women in Media) ও FCC (Foreign Correspondents’ Club) আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেখানেই এমন মন্তব্য করেছেন তিনি।

Advertisement

[ লেজার রশ্মি দিয়ে বিমানে হামলার অভিযোগ, চিনের উপর বেজায় চটে আমেরিকা ]

কাবুল হামলার দায় স্বীকার করে নিয়েছে ইসলামিক স্টেট। কিন্তু আফগান দূতাবাসের বিশ্বাস ওই হামলায় আরও বড় রকম ছক কষা হয়েছিল। সরাসরি না হলেও আফগানিস্তান ইঙ্গিত দিয়েছে, হামলায় পাকিস্তানের হাত রয়েছে। শাইদা আবদালি জানিয়েছেন, ইসলামিক স্টেট যদিও হামলার দায় স্বীকার করে নিয়েছে, তা সত্ত্বেও তাঁদের সন্দেহ ঘোচেনি। কারণ তাঁরা জানেন, আফগানিস্তানে যে সন্ত্রাস ছড়িয়ে পড়ছে তার শিকড় সীমান্তের ওপারে। PAI (Pakistan-Afghanistan-Iran Desk)-এর ডিরেক্টর বিশেষ নেগি জানিয়েছেন, কাবুলের এই হামলা সবাইকে হতবাক করে দিয়েছে। ভারত-সহ বিশ্বের সব দেশ আফগানিস্তানের সঙ্গে কাজ করবে।

[ ফের জোড়া বিস্ফোরণে রক্তাক্ত কাবুল, মৃত অন্তত ২৫ ]

৩০ এপ্রিল সকালে কাবুলের একটি বাজারে প্রথম বিস্ফোরণ হয়৷ বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ ও সংবাদমাধ্যমের কর্মীরা৷ উদ্ধারকারী দল যখন উদ্ধারকাজ চালাচ্ছে, তখন হয় দ্বিতীয় হামলা৷ তাতে উদ্ধারকারী দলের সদস্যরা জখম হন৷ বিস্ফোরণে একাধিক সাংবাদিকের মৃত্যু হয়৷ আহতও হন অনেকে৷

আফগান দূতাবাস বিষয়টি নিয়ে আরও বিস্তারিত জানিয়েছে। সেই সঙ্গে ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক নিয়েও বলেছেন তিনি। ভারত ও চিন মিলিতভাবে যে আফগানিস্তানে বিনিয়োগ করছে, তাকে স্বাগত জানান তিনি। বলেন, এই দুই প্রতিবেশি আফগানিস্তানে প্রকল্প গড়ছে, তা অবশ্যই প্রশংসাযোগ্য। কিন্তু বাকি প্রতিবেশীরাও যদি আফগানিস্তানে বিনিয়োগ করে তা আরও ভাল হবে।

The post কাবুল হামলায় হাত রয়েছে পাকিস্তানের, আফগান রাষ্ট্রদূতের মন্তব্যে জল্পনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement