shono
Advertisement

গাজায় কামানের গর্জনের মাঝেই ইজরায়েলের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ মোদির

সাময়িক যুদ্ধবিরতি শেষে আবারও যুযুধান ইজরায়েল ও হামাস।
Posted: 07:41 PM Dec 01, 2023Updated: 07:56 PM Dec 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কামানের গর্জনে কাঁপছে গাজা ভূখণ্ড। সাময়িক যুদ্ধবিরতি শেষে আবারও যুযুধান ইজরায়েল ও হামাস। এই প্রেক্ষাপটে ইজরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

শুক্রবার সংযুক্ত আরব আমিরশাহীতে ‘COP28 World Climate Action Summit’ তথা পরিবেশ সম্মেলনে যোগ দেন মোদি। সেখানেই মরুশহর দুবাইয়ে ইজরায়েলের প্রেসিডেন্টের সঙ্গে পার্শ্ববৈঠক সারেন প্রধানমন্ত্রী মোদি। জানা গিয়েছে, ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতের দীর্ঘমেয়াদী তথা স্থায়ী সমাধানের পক্ষে সওয়াল করেছেন তিনি। গাজা ভূখণ্ডে ইজরায়েলি ফৌজের অভিযান ও হামাসের হত্যালীলা নিয়েও আলোচনা হয়েছে দুজনের মধ্যে।

 

এই বৈঠকের কথা এক্স হ্যান্ডেলে জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। তিনি লেখেন, ‘৭ অক্টোবরের সন্ত্রাসবাদী হামলায় নিহত ইজরায়েলিদের জন্য শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদি। একই সঙ্গে হামাসের কবলে থাকা বন্দিদের মুক্তির পদক্ষেপকেও স্বাগত জানিয়েছেন।’

[আরও পড়ুন: দুবাইয়ে প্রধানমন্ত্রী, পা রাখতেই ‘অব কি বার মোদি সরকার’ স্লোগান, সেলফির হিড়িক প্রবাসীদের]

উল্লেখ্য, ৭ অক্টোবর হামাসের হামলায় রক্তাক্ত হয় ইজরায়েল। পালটা মারে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে গাজা ভূখণ্ডকে। মধ্যপ্রাচ্যের এই ভয়ংকর যুদ্ধে ভারত যে ইহুদি দেশটির সঙ্গে রয়েছে, তা আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) ফোন পাওয়ার পর ফের সেকথা জোর গলায় বলেছিলেন প্রধানমন্ত্রী। তবে, মুসলিম দেশগুলোর সঙ্গেও সম্পর্ক রক্ষার এক জটিল ভারসাম্যের খেলায় নামতে হয়েছে দিল্লিকে। 

কয়েকদিন আগেই ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে ফোনে কথা বলেন মোদি। ইজরায়েল ও হামাসের মধ্যে চলা রক্তক্ষয়ী লড়াই নিয়ে আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। রাইসির সঙ্গে আলোচনায় সন্ত্রাসবাদ, হিংসা ও যুদ্ধে নিরীহ মানুষের মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন মোদি। তাৎপর্যপূর্ণভাবে, ইজরায়েল-প্যালেস্টাইন প্রসঙ্গে ভারতের দীর্ঘমেয়াদী অবস্থান ফের স্পষ্ট করে দেন প্রধানমন্ত্রী। 

বলে রাখা ভালো, প্যালেস্টাইন রাষ্ট্র গঠনের পক্ষে ভারতের অবস্থান দীর্ঘদিনের। তবে হামাস বনাম ইজরায়েল যুদ্ধ আবহে ভারত ইহুদি দেশটির সমর্থনে থাকায় প্রশ্ন উঠছিল এই অবস্থান নিয়ে। কিন্তু সংঘাতের মাঝেও যে স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র গড়ার পক্ষেই রয়েছে ভারত সেটি আন্তর্জাতিক মঞ্চে একাধিকবার বুঝিয়েছে দিল্লি। গত মাসে রাষ্ট্রসংঘে দাঁড়িয়ে ভারতের প্রতিনিধি সাফ বার্তা দেন, ‘আমরা চাই স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের মর্যাদা পাক প্যালেস্টাইন।’

[আরও পড়ুন: আমেরিকার মাটিতে ‘মিশন পান্নুন’, খবর পেয়েই ভারতে ছুটে আসেন CIA প্রধান!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement