shono
Advertisement
Narendra Modi

'শান্তি ফেরাতে পূর্ণ সহযোগিতা', নিউ ইয়র্কে জেলেনস্কির সঙ্গে বৈঠকে বার্তা মোদির

ইউক্রেনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার বার্তা মোদির।
Published By: Amit Kumar DasPosted: 12:36 PM Sep 24, 2024Updated: 03:45 PM Sep 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক মাসে দ্বিতীয়বার বৈঠক। আর সেই বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্পষ্ট বার্তা দিলেন, শান্তি ফেরাতে পূর্ণ সহযোগিতা করবে ভারত। পাশাপাশি বৈঠক শেষে যৌথ বিবৃতিতে দুই দেশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে একত্রে কাজ করবে ভারত ও ইউক্রেন।

Advertisement

গত আড়াই বছর ধরে রাশিয়ার বিরুদ্ধে মাটি কামড়ে রণক্ষেত্রে লড়াই করছে ইউক্রেনীয় সেনা। রাশিয়াকে একচুল জমি ছাড়তে নারাজ তারা। এই যুদ্ধের শুরু থেকে ইউক্রেনের পাশে রয়েছে আমেরিকা। মার্কিন অস্ত্রবলে রুশ ফৌজকে পালটা মার দিয়ে যুদ্ধক্ষেত্রের ছবি বদলে জেলেনস্কির ‘লিলিপুট’ বাহিনী। কিন্তু নিজেদের দাবি বজায় রেখেই এবার শান্তির পথে হাঁটতে চান ইউক্রেনের প্রেসিডেন্ট। সেই পথে মধ্যস্থতাকারীর ভূমিকায় নেমেছে ভারতও। গত ২৩ অগস্ট ইউক্রেন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। সেখানে জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন এবং জানান, শান্তি ফেরাতে ভারত সাধ্যমতো চেষ্টা করবে।

এর পর সোমবার নিউ ইয়র্কে জেলেনস্কির সঙ্গে সাক্ষাতের পর এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী লেখেন, 'নিউ ইয়র্কে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্ক্রির সঙ্গে সাক্ষাৎ হল। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে গত মাসে ইউক্রেন সফরে আমাদের আলোচনায় যে বিষয়গুলি উঠে এসছিল তা বাস্তবায়নে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। অস্ত্র ছেড়ে আলোচনার মাধ্যমে দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ভারত সব ধরনের সাহায্য করতে প্রস্তুত।' পাশাপাশি একটি ভিডিও প্রকাশ্যে এসেছে যেখানে দেখা যাচ্ছে, জেলেনস্কির সঙ্গে করমর্দন ও আলিঙ্গন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে দেশের বিদেশমন্ত্রী এস জয়শংকরকে। উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের মাঝে এই নিয়ে গত ৩ মাসে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে তৃতীয় বৈঠক করলেন মোদি।

পাশাপাশি মোদি ও জেলেনস্কির বৈঠক প্রসঙ্গে বিদেশ সচিব বিক্রম মিশ্রি জানান, এই দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী জেলেনস্কিকে বার্তা দিয়েছেন আলোচনার মাধ্যমে শান্তির পথে এগিয়ে যাওয়ার। শান্তি ও স্থিতাবস্থা না থাকলে উন্নয়ন সম্ভব নয়। যুদ্ধ শেষ হবে কিনা সেটা সময় বলবে, তবে যুদ্ধ যাতে শেষ হয় সেদিকেই মনোনিবেশ করা উচিৎ প্রত্যেকের।'

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার নিউ ইয়র্কে জেলেনস্কির সঙ্গে সাক্ষাত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।
  • 'শান্তি ফেরাতে পূর্ণ সহযোগিতা করবে ভারত', জেলেনস্কিকে আশ্বস্ত করলেন মোদি।
  • যৌথ বিবৃতিতে দুই দেশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে একত্রে কাজ করবে ভারত ও ইউক্রেন।
Advertisement