Advertisement

শেষ হতে চলেছে আমেরিকার ‘Mission Iraq’, লাগাতার যুদ্ধে ইতি টেনে ঘোষণা বাইডেনের

09:00 AM Jul 27, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) পর এবার শেষ হতে চলেছে আমেরিকার ‘মিশন ইরাক’। প্রায় দুই দশক ধরে চলা লড়াইয়ের পর চলতি বছরই ইরাকে সেনা অভিযান শেষ করার কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)।

Advertisement

[আরও পড়ুন: তালিবানের হামলায় রক্তাক্ত দেশ, ভারত সফর বাতিল করলেন আফগান সেনাপ্রধান]

সোমবার ওভাল অফিসে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদিমির সঙ্গে বৈঠকের পর বাইডেন জানান, ২০২১ সালের মধ্যেই ইরাকে সমস্ত সেনা অভিযান শেষ করবে আমেরিকা। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমার মনে হয় এখন পরিস্থিতি ভাল। আমাদের ভূমিকা মূলত প্রশিক্ষণ দেওয়া, মদত করা ও ইসলমিক স্টেটের মোকাবিলা করার ক্ষেত্রে থাকছে। তবে এই বছরের শেষের দিক থেকে আর আমরা কমব্যাট মিশন (সরাসরি সেনা অভিযান) চালাব না। ইরাকে গণতন্ত্র মজবুত করতে আমরা সাহায্য করব। আগানি অক্টোবর মাসে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে আমরা চেষ্টা করব। নিরাপত্তা ও ইসলামিক স্টেটের সঙ্গে যৌথভাবে লড়াইয়ের বিষয়ে আমেরিকা দায়বদ্ধ। নতুন পর্যায়ে গেলেও সন্ত্রাস দমন অভিযান চলবে তথা আঞ্চলিক নিরাপত্তার বিষয়টি নজরে রাখা হবে।”

সিএনএন সূত্রে খবর, বর্তমানে ইরাকে প্রায় ২ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। মূলত ইসলকমিক স্টেটের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে তারা। কিন্তু সোমবারের ঘোষণার পর সেই সংখ্যা কমতে পারে। বলে রাখা ভাল, ২০০৩ সালে গণবিধ্বংসী অস্ত্রভাণ্ডার খোঁজার নামে সাদ্দাম হুসেনের বিরুদ্ধে লড়াই ঘোষণা করে ইরাকে হানা দেয় আমেরিকা। প্রায় মাস খানেকের লড়াইয়ের শেষে ইরাকের মসনদ থেকে সাদ্দামকে সরিয়ে দেয় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের প্রশাসন। তারপর ওই দেশে ইসলামিক স্টেটের উত্থান ও আমেরিকার নেতৃত্বে মিত্রবাহিনীর লড়াই সবটাই ইতিহাস। এই দীর্ঘ যুদ্ধের অর্থনৈতিক চাপ ও মার্কিন জনতার চাপের মুখে এবার সে দেশ থেকেও সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন বলেই মত বিশ্লেষকদের।

[আরও পড়ুন: তালিবানের হামলায় রক্তাক্ত দেশ, ভারত সফর বাতিল করলেন আফগান সেনাপ্রধান]

Advertisement
Next