shono
Advertisement
Probashe Durga Puja

সুইডেনের ছোট্ট শহরে মায়ের আরাধনা, পুজোর থিম 'বোধন'

এই প্রথম এই শহরে আয়োজিত হবে দুর্গাপুজো।
Published By: Biswadip DeyPosted: 04:59 PM Sep 11, 2024Updated: 08:18 PM Sep 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর সর্বত্রই বোধহয় ছড়িয়ে রয়েছেন বাঙালিরা। ইউরোপের শান্তিপ্রিয় দেশ সুইডেনও এর ব্যতিক্রম নয়। প্রকৃতি আদিম ছন্দে স্পন্দিত হয় এখানকার আকাশ-বাতাসে। এদেশের ছোট্ট শহর লুন্ড এই শরতে প্রথমবার আয়োজন করতে চলেছে দুর্গোৎসব। ইতিমধ্যেই জোরকদমে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি।

Advertisement

বিদেশের পুজোয় (Probashe Durga Puja) নির্দিষ্ট সময়ের বেশ কিছুদিন আগেই মা দুর্গা পৌঁছে যান তাঁর গন্তব্যে। এই পুজোও তার ব্যতিক্রম নয়। পুজোর কদিন আগেই সাত সমুদ্র পেরিয়ে মা পৌঁছেছেন লুন্ডে। সকলে মিলে দেবীকে বরণ করে ঘরে তুলেছেন। এবার অপেক্ষা পুজোর দিনগুলোর।

[আরও পড়ুন: উৎসবেও ‘বিচার’ বার্তা, পুজোর ক্যানভাস জুড়ে এবার আর জি কর ছায়া]

পরিবেশ সচেতন দেশ সুইডেন। ঝকঝকে সতেজ প্রকৃতির এই দেশে এবার মায়ের প্রাণপ্রতিষ্ঠা হবে একেবারে নির্ঘণ্ট মেনে। আপাতত ব্যস্ততা চলছে তুঙ্গে। নাড়ু বানানো থেকে ভোগের জোগাড়, ফুলের আয়োজন থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান, সব কিছুরই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পুরোদমে। এবারের পুজোর থিম 'বোধন'। আয়োজনকারী সংস্থার নাম 'বেঙ্গলি ফ্যামিলজেন'। আগামী ১০ অক্টোবর তিথি মেনেই শুরু হয়েছে। চলবে ১২ অক্টোবর পর্যন্ত।

আসলে এবার পুজো তিনদিনেই শেষ। মহাসপ্তমী ২৪ আশ্বিন, ১০ অক্টোবর, বৃহস্পতিবার। মহাঅষ্টমী ২৫ আশ্বিন, ১১ অক্টোবর, শুক্রবার। মহানবমী ও দশমী পুজো ২৬ আশ্বিন, ১২ অক্টোবর। আর এই তিনদিনই পুজোর আনন্দে মাতবেন সুইডেনের এই প্রবাসীরা। আয়োজিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। বিদেশের আকাশে মিশে যাবে বাংলার নীল আকাশ। সুদূর প্রবাসে বসেই তাঁরা মেতে উঠবেন মায়ের আরাধনা। ঝকঝকে রোদের আমেজে পুজো পুজো গন্ধে বিদেশ বিভুঁইয়ে বসেই পাবেন বাংলার জল-মাটি-হাওয়ার আস্বাদ।

[আরও পড়ুন: পুজোর আগে বসার ঘরকে সাজান নতুন কায়দায়, রইল পাঁচ উপায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সুইডেনের ছোট্ট শহর লুন্ড এই শরতে প্রথমবার আয়োজন করতে চলেছে দুর্গোৎসব। ইতিমধ্যেই জোরকদমে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি।
  • এবারের পুজোর থিম 'বোধন'। আয়োজনকারী সংস্থার নাম 'বেঙ্গলি ফ্যামিলজেন'।
  • পুজোর কদিন আগেই সাত সমুদ্র পেরিয়ে মা পৌঁছেছেন লুন্ডে। সকলে মিলে দেবীকে বরণ করে ঘরে তুলেছেন।
Advertisement