shono
Advertisement

সুনাকের সঙ্গে সাক্ষাৎ রাজনাথের, প্রতিরক্ষা ক্ষেত্রে আরও কাছাকাছি দিল্লি-লন্ডন

প্রায় দুই দশক পর ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ব্রিটেন সফরে গিয়েছেন।
Posted: 11:33 AM Jan 11, 2024Updated: 05:49 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। নিরাপত্তা, আর্থিক সহযোগিতা, প্রতিরক্ষার মতো নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। আগামিদিনে প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক যে আরও মজবুত হবে তা নিয়ে আশাবাদী ভারত ও ব্রিটেন।  

Advertisement

দুদিনের ব্রিটেন সফরে রয়েছেন রাজনাথ সিং (Rajnath Singh )। মঙ্গলবার লন্ডনে পা রেখেছেন প্রতিরক্ষা মন্ত্রী। বুধবার তিনি দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে। সুনাকের সঙ্গে আলোচনার পর এক্স হ্যান্ডেলে রাজনাথ লেখেন, ‘লন্ডনে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ হয়েছে আমার। ওনার সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন সমস্যা, প্রতিরক্ষা, আর্থিক সহযোগিতার মতো একাধিক বিষয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। বিশ্বে যেন আইনের শাসন বজায় থাকে এবং শান্তি প্রতিষ্ঠা হয় সেই নিয়ে ভারত ও ব্রিটেন একযোগে কাজ করবে।’ এদিন ব্রিটিশ বিদেশ সচিব ডেভিড ক্যামেরনের সঙ্গেও দেখা করেন তিনি। এনিয়ে রাজনাথ জানান, দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি ও সম্পর্ক আরও মজবুত করার বিষয়ে ব্রিটেনের বিদেশ সচিবের সঙ্গে আলোচনা হয়েছে।

[আরও পড়ুন: ‘পান্নুন খুনের চেষ্টা’য় গ্রেপ্তার ভারতীয় যুবকের বিরুদ্ধে প্রমাণ চাইল মার্কিন আদালত]

বিশ্লেষকদের মতে, চিনের আগ্রাসী মেজাজ নজরে রেখেই কৌশলী পদক্ষেপ নিচ্ছে নয়াদিল্লি। আমেরিকা ও পশ্চিমের দেশগুলোর সঙ্গে সামরিক আদানপ্রদান বাড়িয়ে লালফৌজের উপর চাপ বজায় রাখছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। যে কারণে রাজনাথ সিংয়ের এই সফরে জোর দেওয়া হয়েছে প্রতিরক্ষা বিষয়ে।

মঙ্গলবার লন্ডনে পা রেখে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গ্র্যান্ট শ্যাপসের সঙ্গে বৈঠক করেন রাজনাথ। নানা বিষয়ে আলোচনার পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রে উন্নয়ন ও সহযোগিতার জন্য দুটি গুরুত্বপূর্ণ চুক্তিও স্বাক্ষরিত হয়েছে তাঁদের মধ্যে। জানা গিয়েছে, দ্বিপাক্ষিক আন্তর্জাতিক ক্যাডেট বিনিময় কর্মসূচী নিয়ে মউ (MoU) স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে। এছাড়া, প্রতিরক্ষা উন্নয়ন ও গবেষণা ক্ষেত্রের সহযোগিতা বৃদ্ধির জন্য ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)-র সঙ্গে ব্রিটেনের ডিফেন্স সায়েন্স টেকনোলজি ল্যাবরেটরি (DSTL)-র মধ্যেও একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বলে রাখা ভালো, প্রায় দুই দশক পর ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ব্রিটেন (Britain) সফরে গিয়েছেন। এর আগে ২০০২ সালে লন্ডনে গিয়েছিলেন তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী জর্জ ফার্নান্ডেজ। প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পর রাজনাথ সিং বহুবার ব্রিটেন সফরের উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু কোনও না কোনও কারণে তা সম্ভব হয়নি।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement