shono
Advertisement

সিডনি থেকে লন্ডন, প্যারিস থেকে টরেন্টো, রাম-জোয়ারে ভাসছে বিশ্ব

সিডনি ও লন্ডনে শোভযাত্রা, বিশেষ দিনে পুজোর আয়োজন প্রবাসীদের।
Posted: 05:18 PM Jan 21, 2024Updated: 05:37 PM Jan 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এককালে অধিকাংশ ভারতীয় ভাষায় রচিত হয়েছিল রামায়ণ (Ramayan)। হিন্দু ধর্মের বাইরে খোঁজ মেলে বৌদ্ধ ও জৈন রামায়ণের। এমনকী থাই, লাও, ব্রহ্মদেশীয় (মায়ানমার) ও মালয় সংস্করণও রয়েছে। গবেষকরা মধ্যপ্রাচ্যের কাব্যেও পেয়েছেন রাম-সীতা-লক্ষ্মণ-লব-কুশের খোঁজ। রামায়ণের এই বিশ্বজনীন চরিত্র রামমন্দির (Ram Mandir) উদ্বোধনেও দেখা যাচ্ছে। লন্ডন থেকে সিডনি, প্যারিস থেকে কানাডা কিংবা আমেরিকা, সবখানেই রামমন্দির উদ্বোধনের দিন রয়েছে শোভাযাত্রা অথবা হিন্দু সম্প্রদায়ের পুজোপাঠ অনুষ্ঠান।

Advertisement

দূর মার্কিন মুলুকে রামমন্দির উদ্বোধনের পারদ চড়ছে। আগেই জানা গিয়েছিল, আনুষ্ঠানিক উদ্বোধনের সরাসরি সম্প্রচার হবে ঐতিহাসিক টাইমস স্কোয়্যারে। এছাড়াও আমেরিকার (America) ১০টি প্রদেশে স্থাপিত হয়েছে ৪০টি জায়েন্ট বিলবোর্ড। যেখানে রামমন্দির উদ্বোধন এবং রামলালার প্রাণপ্রতিষ্ঠার ঐতিহাসিক বার্তা দেওয়া হয়েছে। ভিএইচপির আমেরিকা শাখা সূত্রে জানা গিয়েছে, বিলবোর্ড বসেছে টেক্সাস, ইল্লিনোয়িস, নিউ ইয়র্ক, নিউ জার্সি, জর্জিয়া, অ্যারিজোনা, মিসোউরিতেও। গোটা আমেরিকাতেই ২২ জানুয়ারি একাধিক অনুষ্ঠান শামিল হবেন প্রবাসী হিন্দুরা। বিভিন্ন প্রদেশে পায়ে হেঁটে, গাড়িতে মিছিলের আয়োজন করা হয়েছে। আমেরিকার নানা প্রান্তে হাজারের বেশি মন্দির সেজে উঠেছে রামমন্দির উদ্বোধন উপলক্ষে‌।

 

[আরও পড়ুন: অযোধ্যার উন্মাদনা ছড়াচ্ছে গোটা বিশ্বে, কানাডায় হবে ‘রামমন্দির দিবস’]

২২ জানুয়ারি দিনটিকে কানাডার (Canada) ব্রাম্পটন আর ওকভিল পালন করবে অযোধ‌্যা রামমন্দির দিবস (Ram Mandir Day) হিসাবে। কয়েক হাজার মাইল দূরে সরযূর তীরে যখন নতুন করে গড়ে ওঠা বহু কোটি টাকা ব‌্যয়ে নির্মিত রামমন্দিরের দ্বারোদ্ঘাটন হবে সোমবার তখন প্রবাসেও তার সাক্ষী থাকবেন বহু ভক্তজন। এদিকে অস্ট্রেলিয়ার সিডনি শহরে মন্দিরের উদ্বোধনের আগেই শোভযাত্রার আয়োজন করেছেন প্রবাসী হিন্দু সম্প্রদায়। ১০০টির গাড়ির ব়্যালি হয় সেখানে। স্থানীয় মন্দিরগুলিকেও সাজানো হচ্ছে বিশেষ দিনটির জন্য। প্যারিসে আইফেল টাওয়ারের সামনে থেকে শোভযাত্রা হবে ২২ জানুয়ারি। ওই মিছিলের অগ্রভাগে থাকবে সুসজ্জিত রামরথ। ফ্রান্সের অন্য শহরগুলিতেও হিন্দুরা রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে পূজাপাঠের আয়োজন করেছে।

 

[আরও পড়ুন: বিতর্কে পিছু হটল দিল্লি এইমস, রামমন্দির উদ্বোধনের দিন বন্ধ নয় আউটডোর পরিষেবা]

এদিকে ইংল্যান্ডেও রামমন্দির নিয়ে সাজসাজ রব। মোদির উদ্বোধনের আগেই লন্ডনে গাড়ির ব়্যালি আয়োজন করেছিল প্রবাসী ভারতীয়দের একাংশ। গেরুয়া পতাকা নিয়ে রামের নামে জয়ধ্বনি দিয়ে ছোটে বহু গাড়ি। রামমন্দির উদ্বোধনের দিনেও লন্ডন-সহ ইংল্যান্ডের বহু জায়গায় দেখা যাবে শোভাযাত্রা। মন্দিরগুলিতে আয়োজন করা হয়েছে বিশেষ পুজোপাঠের। এইসঙ্গে বহু জায়গায় লাইভ রামমন্দির উদ্বোধন দেখানোর ব্যবস্থা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement