shono
Advertisement

বিশ্বের সেরা শব্দ ‘রিজ’, প্রেমের সম্পর্কে এর ক্ষমতা জানেন?

কেন সেরা শব্দের শিরোপা 'রিজ'কে?
Posted: 12:50 PM Dec 05, 2023Updated: 12:50 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিজ বা Rizz। রোম্যান্টিক সঙ্গীকে আকর্ষণের অন্যতম উপায়। ২০২৩ সালের সেরা হিসাবে বেছে নেওয়া হল এই শব্দকে, যার অর্থ দাঁড়ায় আকর্ষণ। প্রতি বছরের মতো এবারও সেরা শব্দ বেছে নিয়েছে অক্সফোর্ড (Oxford) ডিকশনারি। ৩২ হাজারেরও বেশি ভোটে নির্বাচিত হয়েছে সেরা শব্দ ‘রিজ’। আমজনতা থেকে শুরু করে তারকা- সকলের মুখেই একাধিকবার শোনা গিয়েছে ‘রিজ’-এর উল্লেখ।

Advertisement

প্রতি বছরই সেরা শব্দ বেছে নেওয়ার জন্য নির্বাচনের আয়োজন করে অক্সফোর্ড। বেশ কয়েকটি শব্দের মধ্যে লড়াই চলে। শেষ পর্যন্ত একটিকে বেছে নেওয়া হয় প্রাপ্ত ভোটের নিরিখে। চলতি বছরও সেরা হওয়ার দৌড়ে ছিল ৮টি শব্দ। তার মধ্যে ছিল সিচুয়েশনশিপ, প্রম্পটের মতো শব্দ। শেষ পর্যন্ত ৩২ হাজারেরও বেশি ভোট গিয়েছে ‘রিজ’-এর ঝুলিতে। উল্লেখ্য, সোশাল মিডিয়ায় নেটিজেনদের ক্যাপশন থেকে শুরু করে হলিউড অভিনেতা টম হল্যান্ডের সাক্ষাৎকার-সর্বত্রই দাপট দেখিয়েছে ‘রিজ’।

[আরও পড়ুন: ২৬/১১ হামলার অন্যতম চক্রী সাজিদ মীরকে বিষ পাকিস্তানের জেলে!]

কী অর্থ এই ‘রিজ’- এর? অক্সফোর্ড অভিধান অনুযায়ী, রিজ মানে আকর্ষণ বা অন্যকে মুগ্ধ করার ক্ষমতা। বিশেষত রোম্যান্টিক সঙ্গীকে আকর্ষণ করার কথাই প্রকাশিত হয় এই ছোট্ট শব্দটিতে। অনেকের মতে, ক্যারিশ্মা শব্দটিই ছোট হয়ে তৈরি হয়েছে রিজ। অক্সফোর্ডের তরফে ক্যাসপার গ্র্যাথহোল জানান, সোশাল মিডিয়ার যুগে যেভাবে শব্দগুলোও দ্রুত হয়ে উঠছে, সেই কথা মাথায় রেখেই বেছে নেওয়া হয়েছে রিজকে।

নতুন শব্দটির জনপ্রিয়তা বাড়তে শুরু করে টম হলান্ডের সাক্ষাৎকারের পর। ওই সাক্ষাৎকারে একটি প্রশ্নের উত্তরে অভিনেতা বলেন, “আমার সেরকম রিজ নেই।” তার পর থেকেই নেটদুনিয়ায় হুহু করে ছড়িয়ে পড়ে রিজ। মিম থেকে শুরু করে ব্যক্তিগত মেসেজ, সব জায়গাতেই রিজের জয়জয়কার। তাই বর্ষসেরা শব্দের শিরোপাও তার মাথাতেই।

[আরও পড়ুন: ISI-এর নির্দেশে ভারতে নাশকতা! পাকিস্তানে মৃত খলিস্তানি জঙ্গি নেতা লখবির সিং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement