shono
Advertisement

খাক অত্যাধুনিক সুখোই-৩৫, নিজের বিমানই গুলি করে নামাল রাশিয়া!

ইউক্রেনকে বাগে আনতে হিমশিম খাচ্ছে রাশিয়া।
Posted: 10:08 AM Oct 07, 2023Updated: 10:08 AM Oct 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনকে বাগে আনতে হিমশিম খাচ্ছে রাশিয়া। লাগাতার লড়াই ও অপ্রত্যাশিত রক্তক্ষরণে খানিকটা হতাশ এবং ক্লান্ত পুতিন বাহিনী। এহেন পরিস্থিতিতে নিজেদের বিমানই গুলি করে নামাল রাশিয়ার সেনা বলে খবর।

Advertisement

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ডেইলি মেল’-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার নিজেদের অত্যাধুনিক সুখোই-৩৫ (Sukhoi-35) বিমান গুলি করে ধ্বংস করেছে রুশ সেনা। এনিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে বেলারুশের সংবাদমাধ্যম Nexta। সেখানে আগুনের লেলিহান শিখার মাঝে একটি বিমানের ধ্বংসাবশেষ দেখানো হয়েছে। দাবি করা হয়েছে, রুশ ফৌজ নিয়ন্ত্রিত ইউক্রেনের মারিওপোল শহরের কাছে ওই ধ্বংসাবশেষ ভেঙে পড়া সুখোই বিমানের। তবে বিমানটির চালক অক্ষত। শেষ মুহূর্তে ফাইটার জেটটি থেকে বেরতে সক্ষন হন তিনি।

[আরও পড়ুন: ঠান্ডা লড়াইয়ের হুঙ্কারের মাঝেই বাইডেনের সঙ্গে বৈঠক জিনপিংয়ের! নতুন কী কৌশল চিনের?]

বন্ধু বাহিনীর হামলার এহেন ঘটনা নতুন কিছু নয়। এর আগেও নিজের বিমানই গুলি করে নামিয়েছে রাশিয়া। ২৯ সেপ্টেম্বর জাপরজাই অঢ্চলের কাছে টকমাক শহরে রুশ বায়ুসেনার একটি সুখোই-৩৫ ধ্বংস হয়ে যায় রুশ ফৌজের এস-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেম থেকে ছুটে আসা একটি ক্ষেপণাস্ত্রে।

এদিকে, গত কয়েক মাসে পুতিন বাহিনীর বিরুদ্ধে আক্রমণের ধারা তীব্র করেছে ইউক্রেন। ‘কাউন্টার অফেন্সিভ’ বা পালটা আক্রমণে হারানো জমি ফিরে পাবার মরিরা চেষ্টা চালাচ্ছে কিয়েভ। রাশিয়ার অন্দরে হামলা চালাতেও পিছু পা হচ্ছে না জেলেনস্কি বাহিনী। যা এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে মস্কোর। আক্রমণের ধারা তীব্র করে একের পর এক রুশ শহর ও ঘাঁটিতে আঘাত হানছে ইউক্রেনীয় সেনা। কয়েকদিন আগেই কৃষ্ণসাগরে রাশিয়ার নৌসেনার সদর দপ্তরে ভয়াবহ মিসাইল হামলা চালায় তারা। বাখমুট সংলগ্ন অঞ্চলে অভিযান চালিয়ে বেশ কিছু অঞ্চল পুনরুদ্ধার করেছে জেলেনস্কি বাহিনী। বিশ্লেষকদের মতে, ইউক্রেনের এই পালটা মার আসলে যুদ্ধের মোড় ঘোরার সঙ্কেত।

[আরও পড়ুন: মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের ঘোষণা ‘মুক্তমনা’ বাইডেনের, হাঁটলেন ট্রাম্পের পথেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement