shono
Advertisement
Alexei Navalny

করেছিলেন নাভালনির শেষকৃত্য, ভয়ংকর শাস্তির মুখে রাশিয়ার পুরোহিত

শেষকৃত্য পরিচালনা করেছিলেন রুশ অর্থোডক্স চার্চের পুরোহিত দিমিত্রি সাফ্রোনোভ।
Posted: 05:11 PM Apr 24, 2024Updated: 05:11 PM Apr 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রেসিডেন্টের প্রবল সমালোচক অ্যালেক্সেই নাভালনির (Alexei Navalny) শেষকৃত্য পরিচালনা করেছিলেন। সেই 'অপরাধে' চাকরি থেকে বরখাস্ত হলেন রুশ পুরোহিত। রাশিয়ার অর্থোডক্স চার্চের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, পুরোহিতের কোনও কাজ করতে পারবেন না ওই ব্যক্তি। এমনকি পুরোহিতদের জন্য নির্দিষ্ট পোশাক পরার অধিকারও থাকবে না তাঁর।

Advertisement

গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার (Russia) জেলে মৃত্যু হয় রাশিয়ার বিরোধী নেতা তথা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক নাভালনির। জালিয়াতি ও দুর্নীতি-সহ একাধিক অভিযোগে নাভালনিকে দোষী সাব্যস্ত করে জেলে পাঠায় রাশিয়ার একটি আদালত। ১৯ বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়েছিল নাভালনিকে। তাঁর সমর্থকদের অভিযোগ, জেলে লাগাতার নির্যাতনের ফলেই নাভালনির মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: ‘ভারতে অবিশ্বাস্য কাজ করছেন মোদি’, ভোটের মাঝে ঢালাও প্রশংসা জেপিমর্গানের CEO-র]

দীর্ঘ টালবাহানার পরে গত ২ মার্চ মস্কোতে সমাধিস্থ করা হয় রাশিয়ার প্রধান বিরোধী নেতাকে। সেইদিনের শেষকৃত্য পরিচালনা করেছিলেন রুশ অর্থোডক্স চার্চের পুরোহিত দিমিত্রি সাফ্রোনোভ। চার্চের সমস্ত রকম নিয়ম মেনেই নাভালনিকে সমাধিস্ত করেন তিনি। সেই জন্যই চার্চ কর্তৃপক্ষের রোষে পড়েন দিমিত্রি। মঙ্গলবার কর্তৃপক্ষের তরফে বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়, আগামী তিন বছরের জন্য সাসপেন্ড করা হল দিমিত্রিকে।

কেন আচমকা শাস্তির মুখে পড়লেন পুরোহিত? কী তাঁর অপরাধ? বিবৃতিতে কিছুই খোলসা করে বলেননি চার্চ কর্তৃপক্ষ। তবে আপাতত মস্কোর একটি গির্জায় বাইবেল পড়া ছাড়া আর কোনও কাজ করতে পারবেন না দিমিত্রি। পুরোহিতদের পোশাক পরার অধিকারও থাকবে না তাঁর। ২০২৭ সাল পর্যন্ত এইভাবেই চলবে। সাসপেনশনের মেয়াদ ফুরনোর পরে সকলের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে যে দিমিত্রিকে দায়িত্বে আবার বহাল করা হবে কিনা।

[আরও পড়ুন: ইরানের সঙ্গে বাণিজ্য চুক্তি করলে নিষেধাজ্ঞায় পড়তে হবে পাকিস্তানকে! হুঁশিয়ারি আমেরিকার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement