shono
Advertisement

মালদ্বীপ থেকে সরবে ভারতীয় সেনা? বিতর্কের মধ্যে বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক জয়শংকরের

সাম্প্রতিক অতীতে কার্যত তলানিতে এসে ঠেকেছে ভারত-মালদ্বীপ সম্পর্ক।
Posted: 04:27 PM Jan 19, 2024Updated: 04:27 PM Jan 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিপাক্ষিক সম্পর্কে ব্যাপক টানাপোড়েনের মধ্যেই বৈঠকে ভারত (India) ও মালদ্বীপের (Maldives) বিদেশমন্ত্রীরা। জানা গিয়েছে, বৃহস্পতিবার এস জয়শংকরের সঙ্গে আলোচনায় বসেন মোসা জামির। মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার নিয়ে দুই পক্ষে আলোচনা হয়েছে বলেই খবর। তবে দ্বিপাক্ষিক সম্পর্কে অবনতির মধ্যেও আন্তর্জাতিক মঞ্চগুলোতে সহযোগিতা বজায় রাখার বার্তা দিয়েছেন দুই দেশের বিদেশমন্ত্রী।

Advertisement

জোট নিরপেক্ষ সম্মেলনে যোগ দিতে উগান্ডায় গিয়েছেন জয়শংকর। সেখানেই গিয়েছেন মালদ্বীপের বিদেশমন্ত্রীও। শুক্রবার থেকে শুরু হবে সম্মেলন। তার আগেই দুই দেশের পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেন বিদেশমন্ত্রীরা। সেই বৈঠকের ছবি নিজের এক্স হ্যান্ডেলে প্রকাশ করেন জয়শংকর। সেখানে লেখেন, “মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামিরের সঙ্গে দেখা হল। ভারত ও মালদ্বীপের সম্পর্ক, জোট নিরপেক্ষ নীতি সমস্ত কিছু নিয়েই আলোচনা হয়েছে।” যদিও মালদ্বীপ থেকে সেনা সরানো নিয়ে ভারতীয় বিদেশমন্ত্রী কিছু বলেননি।

[আরও পড়ুন: ‘ইরানকে পছন্দ করে না কেউ’, মত বাইডেনের, পাকিস্তানপ্রীতি বাড়ছে আমেরিকা?]

তবে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন মালদ্বীপের বিদেশমন্ত্রী। এক্স হ্যান্ডেলে জামির বলেন, “মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার নিয়ে শীর্ষ আধিকারিকদের মধ্যে যা আলোচনা হচ্ছে, সেই নিয়েও কথা হয়েছে। তাছাড়াও মালদ্বীপে যে সমস্ত প্রকল্পগুলো চলছে, সার্কের মত আন্তর্জাতিক মঞ্চগুলোতে কীভাবে সহযোগিতা বাড়ানো যায়, সেই বিষয়গুলোও উঠে এসেছে আলোচনায়।

উল্লেখ্য, রবিবার দুই দেশের আধিকারিকদের মধ্যে সেনা সরানো নিয়ে বৈঠক হয়। মালদ্বীপের এক মন্ত্রী ইব্রাহিম খলিল জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুইজ্জুর বৈঠকে যে কমিটি গঠন করা হয়েছিল সেই কমিটির সদস্যরাই হাজির ছিলেন। সেই বৈঠকের পরেই খবর ছড়িয়ে পড়ে, আগামী ১৫ মার্চের মধ্যেই মালদ্বীপ ছাড়তে হবে ভারতীয় সেনাকে। তবে মহম্মদ মুইজ্জু প্রশাসনের তরফে সরকারিভাবে এমন কোনও নির্দেশ দেওয়া হয়নি। উল্লেখ্য, নির্বাচনে জিতেই মুইজ্জু জানিয়েছিলেন মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নিতে হবে ভারতকে।

[আরও পড়ুন: অযোধ্যার চেয়েও চারগুণ উঁচু, বিশ্বের উচ্চতম রামমন্দির তৈরি হচ্ছে বিদেশের মাটিতেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement