shono
Advertisement

মুখোমুখি দুই পুতিন! ভিডিও দেখে তাক লাগল নেটিজেনদের, ব্যাপারটা কী?

হু হু করে ছড়াচ্ছে ভিডিওটি।
Posted: 09:59 AM Dec 15, 2023Updated: 09:59 AM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন আয়নার মুখোমুখি হওয়া। নিজের এআই সংস্করণের সম্মুখীন হয়ে থ হয়ে গেলেন রুশ (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)! এক অনুষ্ঠানে প্রশ্নোত্তর বিভাগে তাঁকে জিজ্ঞেস করা হল কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ সম্পর্কে তাঁর অভিমত কী। আর এই প্রশ্ন তাঁকে যিনি করলেন তিনিও অবিকল তাঁরই মতো দেখতে। দেখে কে বলবে নিজেকে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া বলে দাবি করা ওই পুতিন ‘নকল’ ! সোশাল মিডিয়ায় হু হু করে ছড়াচ্ছে ভিডিওটি। দেখে তাক লাগছে নেটিজেনদের।

Advertisement

ভিডিওয় দেখা গিয়েছে পুতিনকে প্রশ্ন করা হচ্ছে, ”হ্যালো, আমি সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। আমি জানতে চাই, আপনার কি সত্য়িই বহু ‘ডাবল’ রয়েছে? এবং এটাও জানতে চাই, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) আমাদের জীবনে যে বিপদ ডেকে আনছে, এসম্পর্কে আপনার মত কী?”

[আরও পড়ুন: নিজের হাতে চার সন্তানকে খুন! ২০ বছর জেলে মা, সত্যিটা কিন্তু অন্য]

পুতিন প্রশ্ন শুনে খানিক চুপ করে যান। তাঁর চোখেমুখে খেলা করছিল বিস্ময়। কেননা যিনি প্রশ্ন করছেন, তিনিও যে তাঁরই অবিকল প্রতিরূপ! তবে এর পর সামলে নিয়ে তিনি বলে ওঠেন, ”আমি দেখতে পাচ্ছি আপনি আমার মতোই দেখতে। কথাও বলছেন আমারই মতো। কিন্তু আমি জানতাম আমার মতো দেখতে এবং কণ্ঠস্বরের একজন ব্যক্তিই রয়েছেন। আর ‘তিনি’ হলেন আমিই। এটাই আমার প্রথম ডবল।” কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিপফেক প্রযুক্তি নিয়ে হইহই চলছে সারা পৃথিবীতেই। এই অবস্থায় পুতিনের সামনে আর এক পুতিনের উপস্থিতি নতুন করে চমকে দিল সকলকে।

[আরও পড়ুন: ‘হিন্দু হয়েও মার্কিন প্রেসিডেন্ট হবেন?’ খোঁচার জবাবে কী বললেন রামস্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement