shono
Advertisement

জনসংখ্যা বাড়াতে মরিয়া, অবিবাহিতদেরও সন্তানলাভের অনুমতি মিলল চিনের এই প্রদেশে

১৫ ফেব্রুয়ারি থেকেই কার্যকর হবে নয়া নিয়ম।
Posted: 04:47 PM Jan 30, 2023Updated: 04:47 PM Jan 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমেই চিনের (China) জনসংখ্যা কমছে। তাই দীর্ঘদিনের নিয়ম পালটে এবার অবিবাহিত যুগলকে সন্তানধারণের অনুমতি দিচ্ছে চিনের শিজুয়ান প্রদেশ। জনসংখ্যার দিক থেকে চিনের পঞ্চম স্থানে রয়েছে এই প্রদেশ। বয়স্কদের সংখ্যা বেড়ে যাওয়ায় তরুণ প্রজন্ম গড়ে তুলতে মরিয়া হয়ে উঠেছে চিনের প্রশাসন। তিন সন্তান নীতি থাকলেও তাতে সাড়া দিচ্ছেন না দম্পতিরা। এহেন পরিস্থিতিতে অবিবাহিতদের সন্তানলাভের অধিকার দিতে চলেছেন শিজুয়ান প্রদেশ।

Advertisement

চিনের এই প্রদেশের নিয়ম অনুযায়ী, শুধুমাত্র বিবাহিত মহিলাদেরই সন্তান জন্মের অধিকার ছিল। কিন্তু উল্লেখযোগ্য ভাবে সন্তান জন্মের হার কমে যাওয়ায় নীতি পালটাতে বাধ্য হয় চিন প্রশাসন। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে নয়া নিয়ম চালু হতে চলেছে শিজুয়ান (Shichuan) প্রদেশে। অবিবাহিতরাও এবার থেকে সন্তানলাভের অধিকার পাবেন। বিবাহিত দম্পতিদের মতো সুযোগ সুবিধা পাবেন অবিবাহিত যুগলও।

[আরও পড়ুন: ১৫ বছরের মেয়েদের বিষয়ে ভাবার সময় এসেছে, ‘নাবালিকা বিয়ে’ নিয়ে পর্যবেক্ষণে মত হাই কোর্টের]

কেবলমাত্র যুগল নয়, সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে সঙ্গীহীনদেরও। প্রশাসনের কাছে রেজিস্টার করে সন্তান দত্তক নিতে পারেন তাঁরা। কতজন সন্তানকে দত্তকে নিতে পারেন, তার উর্ধ্বসীমা নেই। শিজুয়ান প্রদেশের স্বাস্থ্য দপ্তরের ওয়েবসাইটে বলা হয়েছে, “জনসংখ্যার সমতা বজায় রাখতেই এই পদক্ষেপ। ভবিষ্যতে উন্নয়নমূলক পরিকল্পনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।” জানা গিয়েছে, অবিবাহিত হলেও মাতৃত্বকালীন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন না মহিলারা। কর্মরত মহিলারা যেন মাতৃত্বকালীন ছুটিতে থাকাকালীন পূর্ন বেতন পান, তাও নিশ্চিত করেছে চিনের প্রশাসন।

পরিসংখ্যান বলছে, ১৪১ কোটির চিনে গত বছর জনসংখ্যা কমেছে ৮ লক্ষ ৫০ হাজার। সেখানে একই সময়ে জন্ম হয়েছে ৯৫ লক্ষ শিশুর। ১৯৫০ সালের পর যা সবচেয়ে কম। এছাড়া ২০২২ সালে কোভিড ও অন্য কারণে ১ কোটি ৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। ন্যাশনাল ব্যুরো স্ট্যাটিস্টিকসের দেওয়া রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালে চিনে জন্মহার কমে ১৩ শতাংশ হয়েছে। চিন থেকে কার্যত হারিয়ে যাচ্ছে তরুণ প্রজন্ম। তাঁর প্রভাব পড়ছে অর্থনীতি-সহ একাধিক ক্ষেত্রে। তাই নতুন প্রজন্ম গড়ে তুলতে নতুন করে পরিকল্পনা করতে হচ্ছে প্রশাসনকে।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধিতে জেরবার আমজনতা, ২০ হাজার কোটি টাকার কর বসাতে চলেছে পাক সরকার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement