shono
Advertisement

পার্কে গেলে হিজাব পরেন না মহিলারা, প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল তালিবান

'ঘুরতে যাওয়ার দরকার নেই মেয়েদের', বলছে তালিবান।
Posted: 04:29 PM Aug 28, 2023Updated: 04:29 PM Aug 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পার্কে ঘুরতে গেলে মহিলারা ঠিকমতো হিজাব পরেন না। এই অভিযোগ তুলে আফগানিস্তানে নারীদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করল তালিবান। তালিবানের আমলে মেয়েদের জন্য কার্যত কারাগার পরিণত হয়েই গিয়েছে কাবুলিওয়ালার দেশ। তবুও নতুন নতুন ফরমানের প্রাচীরে আরও আঁটো হচ্ছে সেই অবদমনের ফাঁস।

Advertisement

আফগানিস্তানের (Afghanistan’) প্রথম জাতীয় উদ্যান বান্দ-ই-আমির ন্যাশনাল পার্ক (Band-e-Amir National Park ) সেদেশের অন্যতম একটি পর্যটন ক্ষেত্র। ২০০৯ সালে তৈরি এই পার্ক ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। বিবিসি সূত্রে খবর, অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এই উদ্যানের খোলা হাওয়ায় মেয়েদের শ্বাস নেওয়া বন্ধ করে দিচ্ছে সেদেশের তালিবান প্রশাসন। এ বিষয়ে আফগানিস্তানের এক মন্ত্রী মহম্মদ খালেদ হানাফি বলেন, “অনেক সময় দেখা গিয়েছে পার্কে ঘোরার সময় মেয়েরা ঠিকমতো হিজাব পরছেন না। যতদিন না এই সমস্যার কোনও সমাধান মিলছে, ততদিন তাদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি থাকবে।” এমনকী তিনি এও দাবি করেন, মেয়েদের বাইরে ঘুরতে বেরনোর কোনও প্রয়োজন নেই।

[আরও পড়ুন: পোকামাকড়ের সঙ্গে আর দিন কাটাতে হবে না, জেলের এলাহি আয়োজনে বেজায় খুশি ইমরান]

নয়া এই ফরমানের বিরুদ্ধে সুর চড়িয়েছেন হিদার বার হিউম্যান রাইটস ওয়াচের ডিরেক্টর। তালিবানদের (Taliban) তোপ দেগে তিনি বলেন, “মেয়েদের শিক্ষাক্ষেত্র, কর্মক্ষেত্র, স্বাধীনভাবে চলাফেরা সব কিছুতে হস্তক্ষেপের পর এবার তালিবানরা মেয়েদের প্রকৃতির মাঝে শ্বাস নেওয়াতেও পরোয়ানা জারি করছে। যার প্রমাণ বান্দ-ই-আমির পার্কে মেয়েদের ঢুকতে বাধা দেওয়া।” তিনি ক্ষোভ প্রকাশ করে আরও বলেন, “এইভাবেই এক ধাপ এক ধাপ করে প্রতিটা বাড়িই মেয়েদের জন্য কারাগারে পরিণত হচ্ছে।”

উল্লেখ্য, ২০২১ সালে আফগানিস্তান  থেকে সেনা প্রত্যাহার করে নেয় আমেরিকা। তারপর থেকেই তালিবানি শাসনে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে নিরীহ নাগরিকদের। বিশেষত, নিশানা করা হয়েছে মহিলাদের। অথচ ক্ষমতা দখলের পর তারা আশ্বাস দিয়েছিল, এটা তালিবান ২.০। যারা নারী স্বাধীনতা, বাকস্বাধীনতার মতো বিষয়গুলিতে বিশ্বাস করে। কিন্তু সেই কথা যে স্রেফ কথার কথা, তা পরিষ্কার হয়ে গিয়েছিল কয়েক দিনের মধ্যেই। শিক্ষা থেকে চাকরি, প্রায় সবক্ষেত্রেই মেয়েদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। মেয়েদের বিউটি পার্লারে প্রবেশ ও কাজও বন্ধ করার জন্য ফরমান জারি করা হয়েছে। উচ্চশিক্ষার পাশাপাশি প্রাথমিক স্তরেও মেয়েদের শিক্ষার অধিকারেও কোপ বসিয়েছে জেহাদিরা। এবার মুক্ত পরিবেশে মেয়েদের যাওয়ার দরজা বন্ধ করে দিল ধর্মোন্মাদ তালিবান।

[আরও পড়ুন: ফ্রান্সের সরকারি স্কুলে এবার নিষিদ্ধ হতে চলেছে মুসলিম ছাত্রীদের আবায়া পরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement