shono
Advertisement

Taliban Terror: গোটা পঞ্জশির উপত্যকা দখলে, তালিবানের দাবি নস্যাৎ করল প্রতিরোধ বাহিনী

সমগ্র আফগানিস্তানের দখল নিলেও এতদিন এই প্রদেশ অধরা ছিল তালিবানের।
Posted: 01:04 PM Sep 06, 2021Updated: 08:35 AM Sep 07, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সেনা আফগানিস্তান (Afghanistan) ছাড়ার আগেই প্রায় গোটা দেশ চলে গিয়েছিল তালিবানের (Taliban Terror) দখলে। বাকি ছিল কেবল পঞ্জশির প্রদেশ। প্রতিরোধ গড়ে তুলেছিল নর্দার্ন অ্যালায়েন্স। এবার সেই প্রদেশও নাকি দখল করে নিয়েছে তালিবরা। এক রিপোর্টে এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। শুধু তাই নয়, তালিবানের দাবি, পঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমেদ মাসুদের বাড়িরও দখল নিয়েছে তারা। সোশ্যাল মিডিয়ায় সেই ছবিও ভাইরাল হয়েছে। যদিও প্রতিরোধ বাহিনী জানিয়েছে, পঞ্জশিরে এখনও লড়াই জারি রয়েছে। তালিবানের পঞ্জশির দখলের দাবি ভুয়ো।

Advertisement

 

সোমবার সকালে তালিবানের প্রধান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ দাবি করেন, ‘আফগানিস্তানের শেষ প্রদেশ হিসাবে পঞ্জশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানেরই দখল নিয়েছে তালিবান।’ যদিও এই দাবির পাল্টা নর্দার্ন অ্যালায়েন্স জানিয়েছে, মিথ্যা দাবি করছে তালিবান। ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স অব আফগানিস্তান’-এর টুইট, ‘তালিবানের পঞ্জশির দখলের দাবি মিথ্যা। এখনও সেখানে প্রতিরোধ বাহিনী রয়েছে। আমরা লড়াই করছি। আমরা আফগানদের প্রতিশ্রুতি দিচ্ছি, যত দিন না স্বাধীনতা ও নিজেদের অধিকার ফিরে পাব ততদিন লড়াই চলবে।’ যদিও এই বিষয়ে এখনও আমরুল্লাহ সালেহ বা আহমদ মাসুদের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

[আরও পড়ুন: তালিবানের সরকার গড়া নিয়ে জট! প্রাক্তন আফগান প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক পাক গোয়েন্দা প্রধানের]

পঞ্জশির দখলে আরও বেশি করে আক্রমণের রাস্তায় হেঁটেছে তালিবানরা। বিগত দুই সপ্তাহ ধরে তালিব বাহিনীর বিরুদ্ধে লড়াই চালালেও আর যুদ্ধ করতে চায় না প্রতিরোধ বাহিনী। সেই কারণেই রবিবার পঞ্জশিরের প্রতিরোধ বাহিনীর নেতা আহমেদ মাসুদ নিজেই তালিবানের সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব দিলেন। গত ১৫ অগস্ট আফগানিস্তান দখল নিলেও কাবুলের উত্তরে অবস্থিত পাহাড় ঘেরা পঞ্জশিরে প্রবেশও করতে পারছিল না তালিবান। কারণ সেখানেই রয়েছে প্রতিরোধ বাহিনী। তালিবানও প্রথমে ক্ষমতায় এঁটে না ওঠায় আলোচনার প্রস্তাব দিয়েছিল, তবে সেই আলোচনা ফলপ্রসু হয়নি। এ দিকে, দেশজুড়ে প্রতিরোধ বাহিনীর জনপ্রিয়তা বৃদ্ধি পেতেই ‘রণং দেহি’ রূপ নেয় তালিবান। গত মঙ্গলবার থেকেই তারা টানা হামলা চালাতে থাকে পঞ্জশিরে। ধীরে ধীরে দুর্বল হতে থাকে প্রতিরোধ বাহিনীও। তালিবানের সঙ্গে আল কায়দা-সহ একাধিক পাক জঙ্গিগোষ্ঠী হাত মিলিয়েছে। আর তার ফলে পঞ্জশিরে জঙ্গিগোষ্ঠীর সঙ্গে ক্ষমতায় পেরে উঠছে না মাসুদ বাহিনী।

আর তাই রবিবার যুদ্ধবিরতির ডাক দেয় নর্দার্ন অ্যালায়েন্স। প্রতিরোধ বাহিনীর নেতা আহমেদ মাসুদ নিজেদের ফেসবুক পেজেই তালিবানের সঙ্গে আলোচনার প্রস্তাব দেন। তিনি ওই পোস্টে লেখেন, “জাতীয় প্রতিরোধ বাহিনী বর্তমান সমস্যার সমাধানে যুদ্ধ শেষ করে তালিবানের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে রাজি হয়েছে।” তিনি আরও জানান, তালিবানরা পঞ্জশির ও আন্দারাবে হামলা চালানো বন্ধ করলে তবেই তারাও যুদ্ধ শেষ করবে। উলেমা কাউন্সিলের উপস্থিতিতে দুই পক্ষের তরফেই বড় বাহিনী নিয়ে আলোচনায় বসার প্রস্তাব দেন মাসুদ।

[আরও পড়ুন: তালিবানের হাতে নিহত দুই ঘনিষ্ঠ, পঞ্জশিরে অবিলম্বে যুদ্ধবিরতির ডাক মাসুদ বাহিনীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement