shono
Advertisement

নাভালনির মৃত্যু নিয়ে মুখ খুললেন ট্রাম্প, তবে পুতিনের বদলে দুষলেন বাইডেনকে, কেন?

পুতিনের বিরুদ্ধে একটিও শব্দ খরচ করেননি ট্রাম্প।
Posted: 10:03 AM Feb 20, 2024Updated: 10:03 AM Feb 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার জেলে মৃত্যু হয়েছে অ্যালেক্সেই নাভালনির। যা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিন্দায় সরব হয়েছে ফ্রান্স, কানাডার মতো একাধিক দেশ। তাঁকে তোপ দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। এবার নাভালনির মৃত্যু নিয়ে মুখ খুললেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প কিন্তু এই রুশ বিরোধী নেতার মৃত্যু নিয়ে পুতিনের বদলে নির্বাচনী প্রতিদ্বন্দ্বী বাইডেনের বিরুদ্ধে সরব হয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।   

Advertisement

এএনআই সূত্রে খবর, পুতিন-বিরোধী নেতা নাভালনির মৃত্যু নিয়ে রহস্যময় পোস্ট করেছেন ট্রাম্প। যেখানে মস্কো বা পুতিনের বিরুদ্ধে একটিও শব্দ খরচ করেননি তিনি। বরং বাইডেন প্রশাসনের নিন্দা করে রিপাবলিকান নেতা বলেন, ‘নাভালনির রহস্যময় মৃত্যু এবং তাঁর রাজনৈতিক নিপীড়ন আমাকে আরও সজাগ করে তুলল। আমেরিকার অভ্যান্তরে যা হচ্ছে, যেভাবে দেশ ধবংসের দিকে এগোচ্ছে তা এই মৃত্যুর সমান। সীমান্ত খুলে দেওয়া, নির্বাচনে কারচুপি, আদালতের অন্যায্য সিদ্ধান্ত এই সব কিছু আমেরিকাকে অবনতির দিকে ঠেলে দিচ্ছে।’ বলে রাখা ভালো, ট্রাম্প জমানায় রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি করার চেষ্টা করেছিল ওয়াশিংটন। চাপানউতোর সত্ত্বেও পুতিনের সঙ্গে সম্পর্ক স্থাপনে আগ্রহী ছিলেন ট্রাম্প।

এদিকে, সামনেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। আসরে বাইডেনের প্রতিদ্বন্দ্বী ট্রাম্প। কিন্তু তাঁর বিরুদ্ধে  প্রায় ৯১টি মামলা চলছে। আইন হাতিয়ার করে তাঁকে রাজনীতি থেকে দূরপে রাখতে চাইছেন বাইডেন বলে আগেই অভিযোগ করেছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। নাভালনির মৃত্যু প্রসঙ্গে পুতিনকে নিশানা করার চাইতে বাইডেনকে একহাত নিয়েছেন কৌশলী প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: রমজানের আগে পণবন্দিদের না ফেরালে ফল হবে ভয়ংকর! কী করবে ইজরায়েল?]

এদিকে গত শুক্রবার নাভালনির মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই পুতিনের নিন্দা করে বাইডেন বলেছিলেন, “এবার রাশিয়া নিজেদের মতো করে গল্প বানাবে। কিন্তু এটা নিয়ে কোনও দ্বিধা রাখবেন না পুতিনই নাভালনির মৃত্যুর জন্য দায়ী। এই ঘটনা আরও একটা প্রমাণ পুতিনের নৃশংসতার। এর ফল তাঁকে ভুগতে হবেই।”

উল্লেখ্য, কয়েকদিন আগেই আমেরিকার নির্বাচন নিয়ে প্রশ্ন করা হয়েছিল পুতিনকে। রুশ প্রেসিডেন্ট জানিয়েছিলেন, ফের বাইডেনকেই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসাবে তিনি দেখতে চান। বাইডেনের দূরদর্শিতা ও রাজনৈতিক অভিজ্ঞতার জন্যই তাঁকে বেছে নিয়েছেন রুশ রাষ্ট্রনেতা। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করে ট্রাম্প বলেছিলেন, “আমার সঙ্গে পুতিনের ভালো সম্পর্ক ছিল। কিন্তু উনি আমাকে চান না। বাইডেনকে প্রেসিডেন্ট হিসাবে দেখতে চান। বাইডেন তো তাঁকে ইউক্রেন দিয়ে দেবেন।” কিন্তু এবার নাভালনির মৃত্যু নিয়ে পুতিনের বিরুদ্ধে কিছুই বললেন না রিপাবলিকান নেতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement