shono
Advertisement

‘বড় ভুল, ইজরায়েল এই যুদ্ধ না থামালে…’, নেতানিয়াহুর দেশকে সতর্কবার্তা ট্রাম্পের

রক্তক্ষয়ী এই লড়াইয়ে এখনও পর্যন্ত ৩০ হাজার প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন।
Posted: 09:04 PM Mar 26, 2024Updated: 09:04 PM Mar 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছয়মাস পেরিয়েও জারি রয়েছে হামাস বনাম ইজরায়েল যুদ্ধ। ইজরায়েলি সেনার অভিযানে গোটা গাজা ভূখণ্ডই কার্যত গুঁড়িয়ে গিয়েছে। রক্তক্ষয়ী এই লড়াইয়ে এখনও পর্যন্ত ৩০ হাজার প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। যা নিয়ে আন্তর্জাতিক মহলের কড়া নিন্দার মুখে পড়েছে তেল আভিভ। এবার ইজরায়েলকে যুদ্ধ থামানোর আর্জি জানালেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি ইহুদি দেশটিকে সতর্ক করে তিনি বলেছেন, গাজায় লড়াই না থামালে ক্রমশই বিভিন্ন দেশের সমর্থন হারাবে ইজরায়েল।

Advertisement

এপি সূত্রে খবর, ইজরায়েলের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ইজরায়েলকে যুদ্ধ থামানোর আর্জি জানিয়েছেন। পাশাপাশি সতর্কবার্তা দিয়ে তিনি বলেছেন, “আপনাদের এই যুদ্ধ বন্ধ করতেই হবে। আর নয়। আমাদের শান্তি ফেরাতেই হবে। আপনারা এই লড়াই চালিয়ে যেতে পারেন না। আমি বলতে চাই, এভাবে চলতে থাকলে ইজরায়েল বহু দেশের সমর্থন হারাবে। অধিকাংশ বিশ্ব ইজরায়েলের পাশ থেকে সরে দাঁড়াবে। যা সেই দেশের জন্য একদমই ভালো হবে না। বড় ভুল করেছে ইজরায়েল। গাজায় ধবংসের ছবি তারা প্রকাশ করেছে বিভিন্না মাধ্যমে। যা একবারেই উচিত হয়নি। গোটা বিশ্বের কাছে ইজরায়েলের ভাবমূর্তি নষ্ট হয়েছে।” এই সাক্ষাৎকারে বাইডেনকেও নিশানা করেছেন ট্রাম্প। তাঁর বক্তব্য এই যুদ্ধ পরিচালনা করছেন বাইডেন।

[আরও পড়ুন: পাকিস্তানে ফিদায়েঁ হামলায় মৃত চিনের ৫ নাগরিক, কেন বার বার নিশানায় চিনারা?]

গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে বেনজির হামলা চালিয়েছিল প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাস। যার বদলা নিতে গত ছয় মাস ধরে হামাস নিধনে গাজায় তীব্র আক্রমণ শানাচ্ছে ইজরায়েলি ফৌজ। এই লড়াইয়ে প্রথম থেকে ইজরায়েলের পাশে রয়েছে আমেরিকা। কিন্তু এবার ছবিটা বদলাচ্ছে। গাজার মৃত্যুমিছিল নিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপর অসন্তোষ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গাজার সাধারণ মানুষদের শেষ আশ্রয় রাফাতে ঢুকে ইজরায়েলি সেনার অভিযান চালানোর পরিকল্পনাকেও সমর্থন জানাননি তিনি।

বলে রাখা ভালো, একাধিকবার রাষ্ট্রসংঘে গাজায় যুদ্ধ বিরতির প্রস্তাব পেশ হয়েছিল। কিন্তু আমেরিকার ভেটো প্রয়োগে তা আটকে গিয়েছিল। তবে এই ছবিটা বদলে গেল সোমবার। পবিত্র রমজান মাসে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চাই, এই দাবিতে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনে অস্থায়ী সদস্য আলজেরিয়া। প্রস্তাবের সমর্থনে ভোট দেয় মোট ১৪ সদস্য দেশ। ভোটদানে বিরত থাকে আমেরিকা। তবে শেষ পর্যন্ত প্রস্তাবের একটি শব্দে আপত্তি জানায় রাশিয়া, তাদের দাবি, পাকাপাকিভাবে যুদ্ধবিরতির কথা উল্লেখ করতে হবে প্রস্তাবে। গাজায় সেনা অভিযান একেবারে থামাতে হবে ইজরায়েলকে। রাশিয়া বেঁকে বসায় আবার ভোটাভুটি শুরু হয়। এখনও যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হয়নি নিরাপত্তা পরিষদে।

[আরও পড়ুন: জার্মানির পর এবার আমেরিকা, কেজরিওয়ালের গ্রেপ্তারি নিয়ে মুখ খুলল ওয়াশিংটন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement