shono
Advertisement

চিনে ‘বিশ্বাস নেই’ ভারতের, ওয়াং ই-কে মুখের উপর জবাব ডোভালের

দুই দেশের বিশ্বাসে ক্ষয় হয়েছে, বলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।
Posted: 12:31 PM Jul 25, 2023Updated: 12:31 PM Jul 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গালওয়ান সংঘর্ষের (Galwan) পর থেকে ভারত-চিন সম্পর্কের বিশ্বাস ক্ষয়ে গিয়েছে। চিনা কুটনীতিক ওয়াং ইর (Wang Yi) সঙ্গে বৈঠকে এই কথা সাফ জানালেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval)। ব্রিকস সম্মেলন চলাকালীনই দ্বিপাক্ষিক বৈঠক করেন দুই দেশের কূটনীতিক। সেখানেই কড়া বার্তা দিয়ে ডোভাল জানান, সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক করে তোলা খুবই দরকার। সেই সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কও আগের মতো স্বাভাবিক করতে তুলতে হবে।

Advertisement

ব্রিকস (BRICS) সম্মেলন চলাকালীন এই বৈঠকের পরে একটি বিবৃতি জারি করেছে ভারতের বিদেশমন্ত্রক। সেখানে বলা হয়, “২০২০ সালের পর থেকে ভারত (India)-চিন (China) সীমান্ত পরিস্থিতির কারণে দুই দেশের বিশ্বাসে চিড় ধরেছে। রাজনৈতিক ক্ষেত্রে ক্রমেই খারাপ হয়েছে দুই দেশের সম্পর্ক। বৈঠক চলাকালীন খুব কড়া ভাবেই এই বিষয়টি তুলে ধরেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।”

[আরও পড়ুন: INDIA জোটকে ইন্ডিয়ান মুজাহিদিনের সঙ্গে তুলনা! মোদির মন্তব্যে তুঙ্গে বিতর্ক]

বিবৃতিতে আরও বলা হয়েছে, “সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করে তোলা কতখানি গুরুত্বপূর্ণ, সেই বিষয়টিও তুলে ধরেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে যা কিছু প্রতিবন্ধকতা রয়েছে সেগুলি দূর করতে হবে। সীমান্তে শান্তি ফিরলেই ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কও স্বাভাবিক হবে। সমগ্র বিশ্বের নিরিখেই দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ সম্পর্ক থাকা খুবই গুরুত্বপূর্ণ।”

প্রায় একই অবস্থান নিয়েছেন চিনের কূটনীতিক তথা প্রাক্তন বিদেশমন্ত্রী ওয়াং ই। বৈঠকের পর তিনি জানিয়েছেন, দ্বিপাক্ষিক সম্পর্ক ফের আগের মতো স্বাভাবিক করে তোলার জন্য দুই দেশকেই উদ্যোগী হতে হবে। চিনের সংবাদমাধ্যমের তরফে জানা গিয়েছে, ভারত-সহ একাধিক দেশের সঙ্গে সহযোগিতা করতে রাজি আছে চিন, এমনটাই জানিয়েছেন ওয়াং ই। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠক করেছিলেন ওয়াং। তারপরেই দুই দেশের সম্পর্কের বরফ গলতে পারে ইঙ্গিত মিলেছে।

[আরও পড়ুন: ‘বাংলার সঙ্গে মণিপুরের অবস্থার তুলনা চলে না’, প্রতিক্রিয়া অধীর-বিকাশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement