যুদ্ধের আবহে কূটনৈতিক সাফল্য রাশিয়ার, BRICS জোটে যোগ দিতে আগ্রহী ‘মস্কোপন্থী’দেশ

04:59 PM Jun 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারটি মহাদেশের পাঁচ দেশ নিয়ে গঠিত হয়েছিল ব্রিকস জোট (BRICS)। এবার সেই জোটের অংশ হতে চেয়ে আবেদন করল আরও দুই দেশ। গত সপ্তাহেই ভারচুয়াল মাধ্যমে বৈঠকে বসেছিলেন ব্রিকস দেশের রাষ্ট্রনেতারা। সেখানেই নতুন সদস্য হতে চেয়ে আবেদন করছে ‘মস্কোপন্থী’ ইরান ও আর্জেন্টিনা। তবে এই গোষ্ঠীর সদস্যপদ পেতে বেশ কিছু প্রক্রিয়া মধ্যে দিয়ে যেতে হবে দুই দেশকে। তবে মনে করা হচ্ছে, সহজেই সদস্যপদ পেয়ে যাবে তারা। কারণ যুদ্ধের আবহে মধ্যপ্রাচ্য ও লাতিন আমেরিকার দেশগুলির সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে খুবই আগ্রহী রাশিয়া।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস (BRICS) গোষ্ঠী। সোমবার ইরানের (Iran) এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ব্রিকসের সদস্য হতে আবেদন জানিয়েছি আমরা। সেই আবেদন গ্রহণ করা হয়েছে। আর্জেন্টিনার (Argentina) পক্ষ থেকে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে রাশিয়ার বিদেশমন্ত্রকের  মুখপাত্র মারিয়া জাখারোভা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানিয়েছেন, ইরান ও আর্জেন্টিনা ব্রিকসের সদস্য হতে চেয়েছে।

[আরও পড়ুন: নেপালের রাজধানীতে কাঠমান্ডুতে কঠোর ভাবে নিষিদ্ধ হল ফুচকা! কেন এমন সিদ্ধান্ত?]

এই ঘোষণার পরেই আমেরিকাকে বিঁধেছেন মারিয়া। তিনি বলেছেন, “হোয়াইট হাউস ভাবছিল, বিশ্বের অন্য কোন প্রান্তে আর কী কী বন্ধ করা যেতে পারে। তার মধ্যেই আরও দুই দেশ আমাদের সঙ্গে যোগ দিতে চাইছে।” প্রসঙ্গত, ইউক্রেনে হামলা চালানোর পর থেকেই নানা নিষেধাজ্ঞা চাপানো হয়েছে রাশিয়ার উপরে। সেই কারণেই মধ্য প্রাচ্য এবং লাতিন আমেরিকার দেশগুলির সঙ্গে বন্ধুত্ব বাড়াতে বেশি করে সক্রিয় হয়ে উঠেছেন ভ্লাদিমির পুতিন। নিষেধাজ্ঞা থাকলেও যেন রাশিয়া আর্থিক ভাবে দুর্বল না হয়ে পড়ে, সেই কারণেই এই পদক্ষেপ বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

অন্যদিকে জি-৭ দেশগুলি একযোগে রাশিয়ার নিন্দা করেছে। সম্মেলন চলাকালীনই ইউক্রেনের একটি শপিং মলে মিসাইল হানা চালায় রুশ সেনা। এই হামলায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১০ জন। তবে নিন্দার মুখে পড়েও পিছু হটেনি রাশিয়া। সামরিক ও কূটনৈতিক- দুই ক্ষেত্রেই নিজেদের অবস্থান শক্তিশালী করতে চেষ্টা চালাচ্ছে রাশিয়া।

[আরও পড়ুন: ক্লোরিন গ্যাসের ট্যাংক ফেটে বিস্ফোরণ! জর্ডনের জাহাজে মৃত্যু অন্তত ১৩ জনের

 

Advertisement
Next