shono
Advertisement
Russia

রাশিয়ার 'মোস্ট ওয়ান্টেড' তালিকায় জেলেনস্কি! জারি গ্রেপ্তারি পরোয়ানা

দুবছর পেরিয়ে গেলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কোনও রফাসূত্র মেলেনি।
Posted: 08:02 PM May 06, 2024Updated: 09:00 PM May 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার 'মোস্ট ওয়ান্টেড' তালিকায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি! তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রুশ প্রশাসন। ইউক্রেনে সেনা অভিযান শুরু করার পর থেকেই মস্কোর নিশানায় রয়েছেন জেলেনস্কি। কয়েকদিন আগে অভিযোগ উঠেছিল, তাঁকে নাকি খুন করার ছক কষছে রাশিয়া। এই ষড়যন্ত্রে যুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলেও দাবি করেছিল পোল্যান্ড।    

Advertisement

রুশ সংবাদ সংস্থা তাসের প্রতিবেদন অনুযায়ী, শনিবার রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রক 'মোস্ট ওয়ান্টেড' তালিকা প্রকাশ করেছে। যেখানে নাম রয়েছে জেলেনস্কিরও। তবে ইউক্রেনের প্রেসিডেন্টের গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে বেশি কিছু জানায়নি মস্কো। এই প্রতিবেদন নিয়ে ক্ষোভ প্রকাশ করে ইউক্রেনের তরফে বলা হয়েছে, যুদ্ধের ময়দানে কিয়েভকে বিপাকে ফেলতে নতুন পন্থা নিচ্ছে মস্কো। এটা হতাশার বহিঃপ্রকাশ ছাড়া কিছু নয়।         

বলে রাখা ভালো, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তার পর থেকে কয়েকজন ইউক্রেনীয় নেতা-সহ ইউরোপের আরও কয়েকটি দেশের কয়েকজন রাজনৈতিক নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এর আগে এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কাল্লাস, লিথুয়ানিয়ার সংস্কৃতিমন্ত্রী-সহ লাটভিয়া আইনসভার প্রাক্তন কয়েকজন সদস্যের নাম ‘ওয়ান্টেড’ তালিকায় যুক্ত করেছিল রুশ পুলিশ বাহিনী। তাঁদের বিরুদ্ধে সোভিয়েত যুগের স্মৃতিস্তম্ভ ভেঙে ফেলার অভিযোগ আনা হয়েছিল।        

[আরও পড়ুন: জায়গা খালি করার হুমকির পরই হামলা শুরু রাফায়, আতঙ্কে প্যালেস্তিনীয়রা]

দুবছর পেরিয়ে গেলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কোনও রফাসূত্র মেলেনি। গত কয়েকমাস ধরে ইউক্রেনে হামলার ধার বাড়িয়েছে রাশিয়া। জনবসতিপূর্ণ এলাকায় আছড়ে পড়ছে মিসাইল। বাদ যাচ্ছে না শিক্ষাক্ষেত্রগুলোও। কয়েকদিন আগেই ওডেসার বিখ্যাত সিফ্রন্ট পার্কের একটি শিক্ষা প্রতিষ্ঠানে আঘাত হানে রুশ ক্ষেপণাস্ত্র। আক্রমণ শানাতে ইস্কান্দার-এম নামে একটি ব্যালিস্টিক মিসাইল ব্যবহার করা হয়েছিল। যার হামলা ঠেকানো কার্যত অসম্ভব বলে মত সমর বিশেষজ্ঞদের। কিয়েভকে বিপাকে ফেলতে এখন নতুন রণকৌশল নিচ্ছে মস্কো। অত্যাধুনিক হাতিয়ার ব্যবহার করছে রাশিয়া। 

[আরও পড়ুন: যেন সাক্ষাৎ মৃত্যুদূত! রাফায় ইজরায়েলি রকেটে মৃত ১৯, যুদ্ধবিরতির প্রস্তাব ওড়ালেন নেতানিয়াহু]

এদিকে, গত মাস দুয়েক ধরে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে রণক্ষেত্রে বেশ বেগ পেতে হচ্ছে কিয়েভকে। এপি সূত্রে জানা গিয়েছে, হাতিয়ারের অভাবে এমন কয়েকটি জায়গা রয়েছে যেখানে রুশবাহিনীর হামলার মোকাবিলা করা দুষ্কর হয়ে উঠছে। তাই পিছু হটতে বাধ্য হচ্ছে জেলেনস্কির ফৌজ। এনিয়ে ইউক্রেন সেনার কর্নেল জেনারেল আলেকজান্ডার সিরস্কি জানিয়েছেন, “ইস্টার্ন ফ্রন্টে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা সহজ হচ্ছে না। পরিস্থিতি এখন খুবই খারাপ। তাই সেখানকার তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নেওয়া হয়েছে। মস্কোর বিরুদ্ধে নতুন করে আক্রমণ শানাতে অন্য জায়গায় ঘাঁটি তৈরি করা হয়েছে।” এখন মস্কোর হামলায় যে প্রাণহানি ঘটছে তার জন্য নিজেদের দুর্বল বায়ু প্রতিরক্ষা ব্যবস্থাকেই দুষছেন জেলেনস্কি। বারবার তিনি আমেরিকা-সহ পশ্চিমা বিশ্বের কাছে হাতিয়ারের জন্য দরবার করছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রুশ সংবাদ সংস্থা তাসের প্রতিবেদন অনুযায়ী, শনিবার রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রক 'মোস্ট ওয়ান্টেড' তালিকা প্রকাশ করেছে। যেখানে নাম রয়েছে জেলেনস্কিরও।
  • তবে ইউক্রেনের প্রেসিডেন্টের গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে বেশি কিছু জানায়নি মস্কো।
  • এই প্রতিবেদন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ইউক্রেনের তরফে বলা হয়েছে, যুদ্ধের ময়দানে কিয়েভকে বিপাকে ফেলতে নতুন পন্থা নিচ্ছে মস্কো। এটা হতাশার বহিঃপ্রকাশ ছাড়া কিছু নয়।
Advertisement