shono
Advertisement

ভারতেই তৈরি হবে যুদ্ধবিমানের ইঞ্জিন, প্রস্তাব পাশ মার্কিন কংগ্রেসে

ভারত ও আমেরিকা মধ্যে আরও মজবুত প্রতিরক্ষা-সম্পর্ক।
Posted: 11:54 AM Aug 31, 2023Updated: 12:09 PM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার মদতে এবার ভারতেই তৈরি হবে অত্যাধুনিক যুদ্ধবিমানের ইঞ্জিন। গত জুনে ওয়াশিংটন ও নয়াদিল্লির মধ্যে এই মর্মে  চুক্তি স্বাক্ষরিত হয়। বুধবার সেই চুক্তিতে সবুজ সংকেত দিল মার্কিন কংগ্রেস।   

Advertisement

গত জুন মাসে প্রধানমন্ত্রী মোদির (PM Narendra Modi) আমেরিকা সফরে মার্কিন সংস্থা জেনারেল ইলেকট্রিক ও হিন্দুস্তান এয়ারোনটিক্স লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। ফলে এবার ভারতেই তৈরি হবে অত্যাধুনিক যুদ্ধবিমানের এফ-৪১৪ ইঞ্জিন। সম্ভব হবে প্রযুক্তির হস্তান্তর। বলে রাখা ভাল, এতদিন পর্যন্ত ফাইটার জেট তেজসের বাকি অংশ ভারত তৈরি করলেও ইঞ্জিন তৈরি হত আমেরিকায়। বহুদিন থেকেই এই প্রযুক্তি হোয়াইট হাউসের কাছ থেকে পেতে আগ্রহী নয়াদিল্লি। এবার অত্যাধুনিক জেট ইঞ্জিন (fighter jet engines) নির্মাণ সংক্রান্ত দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তির ফলে স্বপ্নপূরণ হবে ভারতের। এবার দেশেই ভারতীয় বায়ুসেনার জন্য তৈরি করা যাবে জেট ইঞ্জিন। 

[আরও পড়ুন: ফের জাপান সাগরে মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া, যুদ্ধপ্রস্তুতি কিমের?]

উল্লেখ্য, আমেরিকার থেকে অত্যাধুনিক ড্রোন (Drone) কিনছে ভারত। ইতিমধ্যেই স্বাক্ষরিত হয়েছে সেই চুক্তিও। মোদির মার্কিন সফর চলাকালীন তাঁর সঙ্গে দেখা করেন  ড্রোন প্রস্তুতকারী সংস্থার কর্তারা। তখনই জানা গিয়েছিল, অন্তত ৩০টি ড্রোন কিনতে পারে ভারত। এমকিউ৯- সি গার্ডিয়ান ড্রোন কিনতে বরাবরই আগ্রহী মোদি সরকার। তার ফলে দুই দেশের মধ্যে ২০০ থেকে ৩০০ কোটি ডলারের বাণিজ্যিক চুক্তি হতে পারে। 

বিশ্লেষকদের মতে, ভারত ও আমেরিকা, দুই দেশের প্রতিরক্ষা-সম্পর্ক যেমন আরও মজবুত হল, পাশাপাশি আত্মনির্ভরতার নয়া ধাপে পৌঁছল ভারত। নিঃসন্দেহে যা চিন্তার ভাঁজ ফেলবে পাকিস্তান, চিনের মতো দেশের কপালেও।

[আরও পড়ুন: বাখমুটের ‘নরককুণ্ডে’ গোপন অভিযান, ইউক্রেনের চপার ভেঙে নিহত অন্তত ৬]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement