হাসপাতালে মার্কিন প্রতিরক্ষা সচিব, ‘পদ আঁকড়ে থাকতে মরিয়া’, তোপ ট্রাম্পদের

01:03 PM Feb 12, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুরুতর অসুস্থ মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন (Lloyd Austin)। আপাতত হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে রাখা হয়েছে তাঁকে। তবে দেশের গুরুত্বপূর্ণ পদে থাকা লয়েডের এহেন আচরণে ক্ষিপ্ত মার্কিন রাজনৈতিক মহল। পদ আঁকড়ে মরিয়া বলেই নিজের অসুস্থতার কথা প্রকাশ্যে আনেননি লয়েড, এই অভিযোগ তুলেছেন বিরোধীরা।

Advertisement

পেন্টাগন সূত্রে খবর, রবিবার তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করা হয়েছে লয়েডকে। দীর্ঘদিন ধরেই প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষা সচিব (US Defense Secretary)। কিন্তু নিজের অসুস্থতার খবর গোপন রেখেছিলেন তিনি। আগেও একাধিকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাঁকে। সেই নিয়ে একাধিকবার জো বাইডেনকে (Joe Biden) নিশানা করেছেন রিপাবলিক সাংসদরা। অস্টিন নিজের পদ ছাড়তে নারাজ বলেই অসুস্থতার খবর লুকোচ্ছেন, এই দাবি তুলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump)।

[আরও পড়ুন: ‘পাকিস্তানকে বাঁচাব’, ‘দেশের স্বার্থে’ জোট গড়তে বৈঠক শাহবাজ-বিলাওয়ালদের]

তবে সূত্রের খবর, এবার অবস্থা গুরুতর হতেই পেন্টাগনের তরফে দ্রুত অস্টিনের হাসপাতালে ভর্তি করার খবর প্রকাশ করা হয়। কয়েক ঘণ্টার মধ্যেই সাময়িকভাবে দপ্তরের দায়িত্ব তুলে দেওয়া হয় ডেপুটি সচিব ক্যাথলিন হিকসের হাতে। সেই সঙ্গে অস্টিন জানান, চলতি মাসের শেষ দিন নিজের অসুস্থতা নিয়ে কংগ্রেসে দাঁড়িয়ে বক্তব্য রাখবেন। প্রেসিডেন্ট নির্বাচনের আগে বাইডেন প্রশাসনকে নিয়ে কোনও নেতিবাচক প্রচার যেন শুরু হতে না পারে, সেই জন্যই দ্রুত দায়িত্ব হস্তান্তর করা হয়েছে বলে বিশেষজ্ঞদের অনুমান।

প্রসঙ্গত, গত কয়েকমাসে একাধিকবার ঘরে-বাইরে প্রবল সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব। ইরানি জঙ্গি গোষ্ঠীর হামলায় প্রাণ হারিয়েছেন তিন মার্কিন সেনা। সেই সময়েও হাসপাতালে ভর্তি ছিলেন অস্টিন। অবিলম্বে ইরান ও তার মদতপুষ্টদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু হোক, এই দাবিতে সুর চড়িয়েছেন আমেরিকার বিরোধী সাংসদরা। তাঁদের দাবি, প্রতিরক্ষা দপ্তরের ব্যর্থতার জেরেই প্রশ্নের মুখে আমেরিকার নিরাপত্তা। তার পরে অসুস্থতা গোপনের বিষয়টি নিয়েও ক্ষুব্ধ তাঁর দলীয় সদস্যদের একাংশ। তোপ দেগেছে ট্রাম্পের দলও। 

[আরও পড়ুন: নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হবেই ভারত, অস্ট্রেলিয়ায় গিয়ে দাবি জয়শংকরের]

Advertisement
Next