shono
Advertisement
US

কেড়ে নিয়েছিল ১৭ জনের প্রাণ! আমেরিকার সেই জহ্লাদই দান করল মগজ

২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি মার্কিন হাই স্কুলে এলোপাথাড়ি গুলি চালায় নিকোলাস ক্রুজ।
Published By: Biswadip DeyPosted: 09:23 PM Jul 11, 2024Updated: 09:23 PM Jul 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তার হাতে ধরা এআর-১৫ অ্যাসল্ট রাইফেল কেড়ে নিয়েছিল ১৭ জন মার্কিন (US) পড়ুয়া ও শিক্ষাকর্মীর প্রাণ। সেই ভয়ংকর খুনিই এবার রাজি হল নিজের মগজ দান করতে। পার্কল্যান্ডে ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি মেজরিটি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে এলোপাথাড়ি গুলি চালায় নিকোলাস ক্রুজ। তাকে যাবজ্জীবন কারাবাসের সাজা শুনিয়েছে মার্কিন আদালত। সেই খুনিরই মগজ নিয়ে পরীক্ষা করার অনুমতি চান এক আইনজীবী।

Advertisement

অ্যালেক্স আররেজা নামের সেই আইনজীবী আদালতে বলেন, ''আমার মনে হয় যদি বিজ্ঞানীরা ওর মস্তিষ্ক পরীক্ষা করে দেখেন, তাহলে তাঁরা হয়তো বুঝতে পারবেন কীভাবে ওই দানব তৈরি হয়েছে। হয়তো এমন কিছু ভারসাম্যহীনতা ছিল যাকে চিহ্নিত করতে পারলে আমরা ভবিষ্যতে এই ধরনের হামলা প্রতিরোধ করতে পারব।'' জানা গিয়েছে, অ্যালেক্সের মক্কেল অ্যান্টনি বোর্হেস ওই হামলার একজন আক্রান্ত। তাঁর শরীরে পাঁচটি গুলি লেগেছিল। কিন্তু তিনি বেঁচে গিয়েছিলেন। এবার তাঁর আইনজীবীই এই আবেদন করলেন আদালতে।
এমন প্রস্তাব নিয়ে কথা বলতে গিয়ে আক্রান্তদের আর এক আইনজীবী স্কট হের্নড্রন বলছেন, ''আমি কখনও এমন কিছুর কথা শুনিনি। এটা সত্যিই বিস্ময়কর। যাঁরা নিজেদের আপনজনকে হারিয়েছেন তাঁরা তো জানতেই চান, ভবিষ্যতে এই ধরনের হামলাকে কীভাবে প্রতিহত করা যায়।''

[আরও পড়ুন: PHD নিয়ে জট, হুগলি জেলা সংশোধনাগারে প্রতীকী অনশনে ‘কমরেড’ বিক্রম]

অতীতে লেনিন কিংবা আইনস্টাইনের মস্তিষ্ক পরীক্ষা করা হয়েছিল। এবার ইতিহাস সাক্ষী হল আর এক ভিন্ন সিদ্ধান্তের। কোনও মহাপ্রাণের মস্তিষ্কে রক্ষিত মহৎ কনা অনুসন্ধান এবার বিজ্ঞানীরা খুঁজে দেখতে চান দানবের মগজ! আবিষ্কার করতে চান অপরাধীর মাথার ভিতরে কোথায় সুপ্ত থাকে গণঘাতক হয়ে ওঠার বীজ।

[আরও পড়ুন: আম্বানিপুত্রের বিয়েতে গিয়েও রাজনৈতিক কর্মসূচি মমতার, বৈঠক পওয়ার-ঠাকরেদের সঙ্গে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পার্কল্যান্ডে ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি মেজরিটি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে এলোপাথাড়ি গুলি চালায় নিকোলাস ক্রুজ।
  • তাকে যাবজ্জীবন কারাবাসের সাজা শুনিয়েছে মার্কিন আদালত।
  • সেই খুনিরই মগজ নিয়ে পরীক্ষা করার অনুমতি চান এক আইনজীবী।
Advertisement