shono
Advertisement

Omicron: আমেরিকায় এই প্রথম মৃত্যু ওমিক্রন আক্রান্তের, দেশবাসীকে সতর্ক করলেন বাইডেন

ইতিমধ্যেই ব্রিটেনে প্রাণ হারিয়েছেন ওমিক্রনে সংক্রমিত ব্যক্তি।
Posted: 09:08 AM Dec 21, 2021Updated: 09:08 AM Dec 21, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উদ্বেগ যেন পিছু ছাড়ছে না। ‘ওমিক্রন’ আতঙ্কে এমনিতেই ত্রস্ত গোটা আমেরিকা। আর এবার জানা গেল, করোনার নয়া ভ্যারিয়েন্ট এই প্রথম প্রাণ কাড়ল এক আক্রান্তের। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, টেক্সাসের স্বাস্থ্য আধিকারিকের তরফে সোমবার এ খবর জানানো হয়েছে।

Advertisement

রিপোর্ট বলছে, ওমিক্রনে আক্রান্ত মৃতের বয়স পঞ্চাশের কোটায়। তাঁর ভ্যাকসিন নেওয়া ছিল না। পাশাপাশি শরীরে একাধিক রোগও ছিল। ফলে আরও জাঁকিয়ে বসে নয়া ভ্যারিয়েন্ট। যদিও আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (CDC) তরফে এ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। তবে স্বাস্থ্য দপ্তর একটি বিজ্ঞপ্তি দিয়ে নিশ্চিত করেছে যে করোনা সংক্রমিত ওই ব্যক্তির শরীরে একাধিক উপসর্গ ছিল। এরপরই সরকারের তরফে দেশবাসীকে সতর্ক করা হয়। টিকা নেওয়ার পাশাপাশি বুস্টার ডোজ নেওয়ার পরামর্শও দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: বউ পালাল…! দুই রাজমিস্ত্রীর সঙ্গে মুর্শিদাবাদ থেকে মুম্বই পাড়ি বালির ২ গৃহবধূর, তারপর…]

প্রতিদিনই মার্কিন মুলুকে বাড়ছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। ১৮ ডিসেম্বর পর্যন্ত সামনে আসা তথ্য অনুযায়ী করোনা সংক্রমণের ৭৩ শতাংশের শরীরেই ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। স্বাভাবিক ভাবেই তাই সে দেশে করোনাবিধির উপর আরও জোর দেওয়া হয়েছে। একের পর এক টুইট করে দেশবাসীকে সতর্ক করেছেন খোদ প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তিনি লেখেন, “বন্ধুগণ, আমেরিকায় ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমাদের বর্তমান পরিস্থিতি ঠিক কীরকম, তা আপনাদের জানাতে চাই।” প্রথমে ফ্রন্টলাইন যোদ্ধাদের ধন্যবাদ জানান। এরপরই বলেন, টেস্টিং, হাসপাতালের বেডের সংখ্যা বাড়ানোর চেষ্টা চলছে। পাশাপাশি টিকা নেওয়ার এবং বুস্টার ডোজ (Booster Dose) নিয়ে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শও দেন তিনি।

উল্লেখ্য, চলতি মাসেই বিশ্বে প্রথম ওমিক্রন আক্রান্তের মৃত্যুর খবর শিরোনামে উঠে আসে। খোদ ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) জানিয়েছিলেন, ইংল্যান্ডই প্রথম ওমিক্রনে মৃত্যুর সাক্ষী হয়। সে দেশেও বর্তমানে রীতিমতো চোখ রাঙাচ্ছে এই স্ট্রেন। ফলে বড়দিনের উৎসবেও বিস্তর কাটছাঁট করা হয়েছে। যে কোনওরকম জমায়েতে জারি নিষেধাজ্ঞা।

[আরও পড়ুন: মেয়েরা কেবল মাতৃগর্ভে আর কবরে সুরক্ষিত, সুইসাইড নোটে লিখে চরম পদক্ষেপ চেন্নাইয়ের স্কুল পড়ুয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement