shono
Advertisement

এবার আমেরিকাতেও মিলবে দিওয়ালির ছুটি, বড় ঘোষণা পেনসিলভ্যানিয়ায়

আলোর উৎসব পালিত হয় হোয়াইট হাউসেও।
Posted: 01:49 PM Apr 27, 2023Updated: 01:49 PM Apr 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিওয়ালিকে (Diwali) জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করল পেনসিলভ্যানিয়া। মার্কিন ওই প্রদেশের সেনেটর নিখিল সাভাল বুধবার এই ঘোষণা করেছেন। জানিয়ে দিয়েছেন, সেনেটে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন মিলেছে এই সিদ্ধান্তকে কার্যকর করার বিষয়ে।
টুইটারে এই সুখবর জানিয়ে নিখিল লিখেছেন, ‘সমস্ত পেনসিলভ্যানিয়ান, যাঁরা আলো ও সংযোগের এই অনুষ্ঠান পালন করেন তাঁদের স্বাগত।’ জানা গিয়েছে নিখিল ও গ্রেগ রথম্যান নামের দুই সেনেটরই এই সংক্রান্ত বিল পেশ করেছিলেন গত ফেব্রুয়ারিতে।

Advertisement

পেনসিলভ্যানিয়ার (Pennsylvania) জনসংখ্যার মধ্যে প্রায় ২ লক্ষ দক্ষিণ এশিয়ার বাসিন্দা। তাঁদের অধিকাংশই আলোর উৎসবে মেতে ওঠেন। সেদিকে তাকিয়েই এই উৎসবের দিনটিকে ছুটির দিন হিসেবে পালন করার কথা ভাবা হয়েছে।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটের আগে নির্লিপ্ত মনোভাব সংঘ পরিবারের, বেকায়দায় বঙ্গ বিজেপি]

উল্লেখ্য, কেবল ভারতই নয়, সারা বিশ্বে যেখানেই ভারতীয় বা এশীয়রা রয়েছেন, তাঁরা দিওয়ালি উদযাপন করেন। ব্যতিক্রম নয় আমেরিকাও। গত বছর হোয়াইট হাউসে দিওয়ালি পালন করতে দেখা গিয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে (Joe Biden)। দীর্ঘদিন ধরেই অবশ্য হোয়াইট হাউসে দিওয়ালি পালিত হয়। তবে ২০২২ সালেই প্রথমবার ধুমধাম সহকারে তা উদযাপন করা হয়। এবার পেনসিলভ্যানিয়ায় দিনটিকে ছুটির দিন হিসেবে ঘোষণা করা হল।

[আরও পড়ুন: সলমনের ছবির গানে নার্সারির ছড়ার ব্যবহার, ভাইজানের উপর বিরক্ত শিশু কল্যাণ সংগঠন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement