shono
Advertisement
America

মোসাদের ধাঁচে পাকিস্তানে জঙ্গি নিকেশ! ভারতের বিরুদ্ধে ওঠা অভিযোগে মুখ খুলল আমেরিকা

বিদেশে জঙ্গি নিকেশের অভিযোগ ভারতবিরোধী প্রচার, দাবি দিল্লির।
Posted: 12:40 PM Apr 09, 2024Updated: 12:43 PM Apr 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশের মাটিতে, বিশেষত পাকিস্তানে বেছে বেছে জঙ্গিদের নিকেশ করছে ভারত। চাঞ্চল্যকর এই রিপোর্ট প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। দিল্লির বিরুদ্ধে ওঠা এই গুরুতর অভিযোগ নিয়ে এবার মুখ খুলল আমেরিকা (America)। হোয়াইট হাউজের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, গোটা বিষয়ে নজর রাখছে তারা। যদিও দ্বিপাক্ষিক আলোচনায় ভারত-পাক দ্বন্দ্বের সমাধান সম্ভব বলে জানিয়েছে তারা। 

Advertisement

পাকিস্তানে গত দুবছরে অজ্ঞাত পরিচয় আততায়ীর হাতে প্রাণ হারিয়েছে অন্তত বারো জন জেহাদি। তাৎপর্যপূর্ণ ভাবে, এরা প্রত্যেকেই ছিল ভারতের মোস্ট ওয়ান্টেড তালিকায়। শুধু পাকিস্তান নয়, অভিযোগ উঠেছে ‘বন্ধু’ কানাডা থেকেও। গত বছর সেপ্টেম্বর মাসে কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন, খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর খুনে জড়িত ভারত সরকার। এক ‘র’ এজেন্টের বিরুদ্ধে পদক্ষেপও করা হয়েছিল।

 

[আরও পড়ুন: ‘মোদিই প্রকৃত বন্ধু’, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ হামাসের থাবা থেকে বেঁচে ফেরা ইজরায়েলির

এই সমস্ত প্রসঙ্গ তুলে ভারতীয় সরকারের এক আধিকারিকের উক্তি-সহ একটি রিপোর্ট পেশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম। যদিও ওই রিপোর্টকে ইতিমধ্যে মিথ্যে বলে নস্যাৎ করেছে ভারত। বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar) সাফ জানিয়েছেন, বিদেশের মাটিতে গিয়ে খুন করা ভারত সরকারের নীতি নয়। এটা সম্পূর্ণ ভারত বিরোধী প্রচার। এবার এই বিষয়ে আমেরিকার স্বরাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বললেন, 'আমরা মিডিয়া রিপোর্টের দিকে নজর রাখছি। তবে এই বিষয়ে এখনই আমাদের তরফে কোনও বক্তব্য নেই। তবে দুই দেশকে সংঘাত এড়িয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে দেব।'

 

[আরও পড়ুন: সূর্যগ্রহণের সময়ে ঈশ্বরের আদেশ! আমেরিকার পথে এলোপাথাড়ি গুলিবৃষ্টি মহিলার]

প্রসঙ্গত, গার্ডিয়ানের রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সাল থেকে মোট ২০ জঙ্গিকে নিকেশ করেছে ‘র’। এই দাবির সপক্ষে পাকিস্তান সরকারও বেশ কিছু প্রমাণ দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটিকে। ইসলামাবাদের মতে, সংযুক্ত আরব আমিরশাহিতে অবস্থিত ভারতের স্লিপার সেলই পাকিস্তানে ঢুকে জঙ্গিদের খুন করেছে। ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের ধাঁচেই এই অপারেশন চালাচ্ছে ‘র’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পাকিস্তানে গত দুবছরে অজ্ঞাত পরিচয় আততায়ীর হাতে প্রাণ হারিয়েছে অন্তত বারো জন জেহাদি।
  • গার্ডিয়ানের রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সাল থেকে মোট ২০ জঙ্গিকে নিকেশ করেছে ‘র’।
Advertisement