shono
Advertisement

‘পথের কাঁটা’ প্রিগোজিনের মৃত্যুতে মুখ খুললেন পুতিন, তীব্র হচ্ছে হত্যা জল্পনা!

পুতিনের নির্দেশেই কি খুন করা হয়েছে প্রিগোজিনকে?
Posted: 02:31 PM Aug 25, 2023Updated: 04:44 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যুর খবরকে কেন্দ্র করে তৈরি হয়েছে রহস্য। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ থেকে ‘বিদ্রোহী’ হয়ে ওঠা প্রিগোজিনের  কি আদৌ মৃত্যু হয়েছে? তাঁকে কি হত্যা করা হয়েছে? নেপথ্যে থেকে কেই বা কলকাঠি নাড়ছে? উঠছে এমনই একগুচ্ছ প্রশ্ন। এই প্রেক্ষাপটেই ওয়াগনার প্রধানের মৃত্যু নিয়ে মুখ খুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।              

Advertisement

গত বুধবার থেকে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম দাবি করছে, বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন রাশিয়ার কুখ্যাত ভাড়াটে সেনা ওয়াগনারের প্রধান প্রিগোজিনের। অবশেষে বৃহস্পতিবার নানা বিতর্কের মাঝে তাঁর মৃত্যু নিয়ে মুখ খুললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

রুশ সামরিক কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহের পর থেকেই শিরোনামে রয়েছেন এককালের পুতিন ঘনিষ্ঠ ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন (Yevgeny Prigozhin)। রুশ সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী এক বেসরকারি সংস্থার এমব্রেয়ার লিগ্যাসি বিমান তেভর এলাকার কুজেনকিনো গ্রামের কাছে ভেঙে পড়ে। ওই বিমানে পাইলট, ক্রু, যাত্রী-সহ মোট ১০ জন ছিলেন। সকলেরই মৃত্যু হয়েছে। আর মৃতদের তালিকায় প্রিগোজিনও রয়েছেন বলেই গুঞ্জন। এরপরই নানা মহলে জল্পনা শুরু হয়, তাঁকে নাকি হত্যা করা হয়েছে। আর সেই অভিযোগের তির রয়েছে পুতিনের দিকেই। অবশেষে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে প্রিগোজিনের মৃত্যু নিয়ে নিরবতা ভাঙলেন রুশ প্রেসিডেন্ট।  

[আরও পড়ুন: নির্বাচনের ফল বদলের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার ডোনাল্ড ট্রাম্প, পরে শর্তসাপেক্ষে জামিন]

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ওয়াগনার প্রধানের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন পুতিন। ১৯৯০ সাল থেকে প্রিগোজিনের সঙ্গে তাঁর সম্পর্কের কথা উল্লেখ করেছেন। এই বিমান দুর্ঘটনার তদন্ত যে সময়সাপেক্ষ সে কথাও জানিয়েছেন তিনি। তবে এখনও ওয়াগনার প্রধানের দেহাবশেষ উদ্ধার হয়নি। রুশ প্রেসিডেন্টের মুখ খোলার আগে পর্যন্ত মস্কো কিংবা কোনও তদন্তকারী সংস্থা তাঁর মৃত্যুর বিষয়ে সিলমোহর দেয়নি। ফলে পুতিনের এই বক্তব্যের পর আরও জোরাল হচ্ছে প্রিগোজিনের মৃত্যু নিয়ে জল্পনা। 

উল্লেখ্য, গত জুন মাসে রুশ সামরিক কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিলেন প্রিগোজিন। পরে অবশ্য জানা যায়, লড়াই থামিয়ে বেলারুশে ঘাঁটি গেড়েছেন ওয়াগনার প্রধান। শোনা গিয়েছিল, পুতিনের সঙ্গে নাকি বোঝাপড়াও হয়ে গিয়েছে তাঁর। কিন্তু প্রিগোজিনের মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই অনেকে দাবি করেন নিজের পথের কাঁটা সরিয়ে ফেলেছেন পুতিন। গতকাল, সিআইএ-র প্রাক্তন আধিকারিক ড্যানিয়েল হফম্যানও দাবি করেন, পুতিনের নির্দেশে খুন করা হয়েছে প্রিগোজিনকে! 

[আরও পড়ুন: ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে সম্মান করতে শিখুন’, ব্রিকসের মঞ্চে জিনপিংকে বার্তা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement