shono
Advertisement

‘বেঁচে নেই পুতিন’, জেলেনস্কির দাবিতে বিশ্বজুড়ে তীব্র চাঞ্চল্য, কী বলল রাশিয়া?

'মাঝে মাঝে যাঁকে দেখা যায়, তিনি পুতিন নন', দাবি জেলেনস্কির।
Posted: 08:28 PM Jan 20, 2023Updated: 08:28 PM Jan 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসলে বেঁচে নেই ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। দাভোসের সম্মেলনে বিস্ফোরক দাবি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)। তাঁর মতে, মাঝে মাঝে যে ব্যক্তিকে দেখা যায়, তিনি আসলে পুতিন নাও হতে পারেন। হতে পারে রুশ প্রেসিডেন্ট বেঁচে নেই। ইউক্রেনের প্রেসিডেন্টের মন্তব্যের ভিডিও ছড়িয়ে পড়তেই পালটা দিয়েছে রাশিয়াও। রুশ নেতাদের দাবি, তাঁদের দেশ না তাঁদের প্রেসিডেন্ট-দুটোকেই শেষ করে দিতে চান জেলেনস্কি।

Advertisement

দাভোসের সম্মেলনে ইউক্রেনীয় ব্রেকফাস্ট নামে একটি কর্মসূচিতে অংশ নিয়েছিলেন জেলেনস্কি। সেখানেই তাঁকে জিজ্ঞাসা করা হয়, রাশিয়ার (Russia) সঙ্গে শান্তিপূর্ণ আলাপ আলোচনা কবে শুরু হবে? তখনই পুতিন সংক্রান্ত বিস্ফোরক মন্তব্য করেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, ” আজকে দাঁড়িয়ে বুঝতে পারি না, কার সঙ্গে কথা বলব। কী বিষয়েই বা আলোচনা করব। কারণ আমি জানি না রাশিয়ার প্রেসিডেন্ট, যাঁকে মাঝে মাঝে দেখা যায়, তিনি সত্যিই ভ্লাদিমির পুতিন কিনা। জানি না তিনি আদৌ বেঁচে আছেন কিনা, দেশের সিদ্ধান্ত আদৌ তিনিই নিচ্ছেন কিনা।”

[আরও পড়ুন: লাদাখ সীমান্তে লালফৌজের মহড়া দেখলেন খোদ জিনপিং, তবে কি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চিন?]

এই মন্তব্য ছড়িয়ে পড়ার পরেই তীব্র নিন্দা করে বার্তা দেওয়া হয়েছে ক্রেমলিনের তরফে। রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, “রাশিয়া ও প্রেসিডেন্ট পুতিন- দুই বিষয় নিয়েই অত্যন্ত উদ্বিগ্ন ইউক্রেন (Ukraine) ও সেদেশের প্রেসিডেন্ট জেলেনস্কি। বোঝাই যাচ্ছে, ব্যক্তিগত ভাবে জেলেনস্কি চান না রাশিয়া বা পুতিন কারোওর অস্তিত্বই থাকুক। তবে যত তাড়াতাড়ি তিনি মেনে নেবেন যে রাশিয়া আছে, সেটা জেলেনস্কির পক্ষেই মঙ্গলজনক।”

প্রসঙ্গত, পুতিনের অসুস্থতা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা মহলে জল্পনা চলছে। গত বছরের শেষেই তিনি জানিয়েছিলেন, প্রথামাফিক সাংবাদিকদের মুখোমুখি হবেন না। সাংবাদিকদের উদ্দেশে একটি ভিডিও বার্তা দিয়েছিলেন তিনি। জেনারেল এসভিআর’ নামের রুশ টেলিগ্রাম চ্যানেলে দাবি করা হয়েছে, পুতিন একাধিক শারীরিক সমস্যায় ভুগছেন। এর মধ্যে ক্যানসারের মতো মারণ অসুখও রয়েছে। সিঁড়ি দিয়ে পড়ে গিয়ে নাকি কক্সিস অর্থাৎ পায়ুর হাড়ে চোট পেয়েছেন রুশ প্রেসিডেন্ট। বেশ কিছুদিন ধরে জনসমক্ষে দেখা যায়নি পুতিনকে। তার মধ্যেই জল্পনা উসকে দিয়েছে জেলেনস্কির মন্তব্য। 

[আরও পড়ুন: মার্কিন মুলুকের মন্দিরে হামলা, বিপুল ধনসম্পদ চুরি করে পালাল দুষ্কৃতী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement