shono
Advertisement

‘বেল্ট অ্যান্ড রোড’ বৈঠকের আবহেই পুতিনের চিন যাত্রা, কড়া নজর দিল্লির

জি-২০ সম্মেলনে যোগ দিতে কি ভারতে আসবেন পুতিন?
Posted: 06:45 PM Jul 26, 2023Updated: 06:45 PM Jul 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরেই চিন (China) সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। মঙ্গলবার রাশিয়ার (Russia) প্রশাসনের তরফে এই কথা ঘোষণা করা হয়। বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের একটি বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে পুতিনকে। সেখানেই অংশ নিতে পারেন রুশ প্রেসিডেন্ট, এমনটাই জানা গিয়েছে। প্রসঙ্গত, গত মার্চ মাসেই রাশিয়া সফরে গিয়েছিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছিলেন, দুই দেশের সম্পর্কে এবার নতুন দিগন্ত খুলে যেতে চলেছে।

Advertisement

বিশ্বজুড়ে পরিকাঠামো নির্মাণে ২০১৩ সালে বেল্ট অ্যান্ড রোড প্রকল্প শুরু করেছে চিন (China)। তারই অন্তর্গত পাকিস্তানে পরিকাঠামো নির্মাণে উদ্যোগী হয়ে সিপিইসি প্রকল্প শুরু করে চিন। ওই প্রকল্পের অন্তর্গত তৈরি একটি সড়ক গিয়েছে পাক অধিকৃত কাশ্মীরের (PoK) মধ্যে দিয়ে। এই প্রকল্পকে এবার এশিয়ার গণ্ডি পেরিয়ে ইউরোপ ও আফ্রিকায় ছড়িয়ে দিতে চাইছে চিন। সেই পরিকল্পনা সংক্রান্ত আলোচনার জন্যই অক্টোবর মাসে সেদেশে বৈঠক রয়েছে। সেই সময়েই চিন সফরে যাবেন পুতিন। যদিও সম্মেলনে তিনি অংশ নেবেন কিনা সেই বিষয়ে কিছুই জানা যায়নি।

[আরও পড়ুন: মণিপুর প্রসঙ্গে উদ্বিগ্ন আমেরিকা, ভারতের পাশে থাকার বার্তা ওয়াশিংটনের]

প্রসঙ্গত, পুতিনের বিদেশ সফর নিয়ে নানা সমস্যা রয়েছে। ইউক্রেন যুদ্ধে শিশু অধিকার লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। এই মামলায় গত মার্চ মাসে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। রাশিয়া ও ইউক্রেন কোনও দেশই আইসিসির সদস্য নয়। তবে আইসিসির অন্তর্ভুক্ত ১২৪টি দেশের যে কোনও দেশে পুতিন গেলেই তিনি গ্রেপ্তার হতে পারেন। তাই গ্রেপ্তারি এড়াতে দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ব্রিকস সম্মেলনে যাননি রুশ প্রেসিডেন্ট।

তবে এহেন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, তাহলে কি ভারতে আয়োজিত জি-২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন? যেহেতু ভারত আইসিসির সদস্য নয় তাই এদেশে এলে গ্রেপ্তারির ভয় নেই। কিন্তু পুতিনের চিন সফরের ঘোষণা হলেও জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্টের উপস্থিতি নিয়ে কোনও মন্তব্য করেনি সেদেশের প্রশাসন। অন্যদিকে,  চিনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের তীব্র বিরোধিতা করেছে ভারত। এহেন পরিস্থিতিতে চিন সফরে পুতিনের কার্যকলাপের দিকে নজর রাখবে নয়াদিল্লি।  

[আরও পড়ুন: ‘খাদ্যসংকটে পড়বে বিশ্ব’, চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলুক ভারত, চায় আইএমএফ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement