shono
Advertisement

ভারতে তৈরি কাশির সিরাপ ‘বিষাক্ত’, ইরাকে বিক্রি নিষিদ্ধ করল WHO!

এই নিয়ে ভারতে তৈরি ৫টি 'বিষাক্ত' কাশির সিরাপ নিষিদ্ধ হল।
Posted: 02:18 PM Aug 08, 2023Updated: 02:18 PM Aug 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে তৈরি কাশির সিরাপ ইরাকে বিক্রির বিরুদ্ধে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। ওষুধটি ‘বিষাক্ত’ ও হজমের পক্ষে ‘বিপজ্জনক’ বলে জানানো হয়েছে। প্যারাসিটামল সিরাপ কোল্ড আউট নামের ওই সিরাপ যা ভারতের ডাবিলাইফ ফার্মার ফৌরটস (ইন্ডিয়া) ল্যাবরেটরিজে তৈরি, তা ইরাকে (Iraq) বিক্রি করা যাবে না বলে জানিয়েছে ‘হু’।

Advertisement

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা যাচ্ছে, ডাইথাইলিন ও ইথিলিন গ্লাইকলের মতো উপাদান ওই ওষুধে ব্যবহৃত হয়েছে যা সহনীয় মাত্রার অনেক বেশি পরিমাণে রয়েছে। দু’টিরই সহনীয় মাত্রা যেখানে ০.১০ শতাংশ, সেখানে তা যথাক্রমে ০.২৫ ও ২.১ শতাংশ হিসেবে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সিরাপটির নির্মাতা ও বিপণনকারীরা এর গুণগত মান ও নিরাপত্তা সম্পর্কে কোনও গ্যারান্টিও দিতে পারেনি। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কীকরণ ও সমস্ত অভিযোগের জবাবে তারা কী বলে সেটাই এখন দরকার।

[আরও পড়ুন: মণিপুর নিয়ে কমিটি গড়ল সুপ্রিম কোর্ট, ত্রাণ-পুনর্বাসন খতিয়ে দেখবেন ৩ মহিলা]

উল্লেখ্য, এর আগে গাম্বিয়ায় ৭০, উজবেকিস্তানে ১৮ ও ক্যামেরুনে ৬ জন শিশুর মৃত্যুর ক্ষেত্রে ভারতে তৈরি সিরাপকে কাঠগড়ায় তোলা হয়েছিল আগেই। সব মিলিয়ে এই নিয়ে ভারতে তৈরি ৫টি ‘বিষাক্ত’ কাশির সিরাপকে নিষিদ্ধ করা হল।

[আরও পড়ুন: কোণঠাসা কেজরি! রাজ্যসভায় পাশ দিল্লির আমলা নিয়ন্ত্রণ বিল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement