shono
Advertisement

‘গোটা বিশ্ব রয়েছে ভারতের পাশে’, করমণ্ডল দুর্ঘটনায় রাষ্ট্রনেতাদের বার্তায় অভিভূত জয়শংকর

নামিবিয়া সফরে গিয়ে এই কথা বলেছেন ভারতীয় বিদেশমন্ত্রী।
Posted: 10:06 AM Jun 05, 2023Updated: 10:06 AM Jun 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের কোনও বিপর্যয় ঘটলে সারা বিশ্ব পাশে দাঁড়াবে। ওড়িশার (Odisha) ভয়াবহ দুর্ঘটনায় প্রত্যেক দেশের তরফে শোকবার্তা দেওয়া হয়েছে। এটাই প্রমাণ করে, সারা বিশ্ব ভারতের পাশেই রয়েছে। করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় (Coromandel Express Accident) শোকপ্রকাশ করে এই কথা বললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। রবিবার নামিবিয়া সফরে পৌঁছেছেন বিদেশমন্ত্রী। সেখানেই প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলোচনায় এই বার্তা দেন তিনি।

Advertisement

শুক্রবারের মর্মান্তিক রেল দুর্ঘটনার পরে সমবেদনা জানিয়েছেন একাধিক রাষ্ট্রনেতা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden), ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelensky) মতো একাধিক দেশের প্রধানরা সোশ্যাল মিডিয়ায় শোক প্রকাশ করেন। নজিরবিহীন ভাবে দুঃখপ্রকাশ করেছেন পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। এমনকি তালিবানের তরফেও শোক বার্তা পাঠানো হয়।

[আরও পড়ুন: দুর্ঘটনাগ্রস্ত লাইন মেরামতি শেষে ৫১ ঘণ্টা পর গড়াল ট্রেনের চাকা, ঈশ্বর স্মরণ রেলমন্ত্রীর]

একাধিক দেশের তরফে পাশে থাকার বার্তা পেয়ে অভিভূত জয়শংকর। রবিবার নামিবিয়া পোঁছে তিনি বলেন, “একাধিক দেশের বিদেশমন্ত্রী আমাকে ব্যক্তিগতভাবে মেসেজ করেছেন। প্রধানমন্ত্রীও বহু রাষ্ট্রনেতার থেকে বার্তা পেয়েছেন। এটাই প্রমাণ করে ভারতের সঙ্গে অন্য দেশগুলির সম্পর্ক কত গভীর। একটা বিপর্যয় ঘটলে গোটা বিশ্ব ভারতের পাশে দাঁড়াতে চাইছে।”

ওড়িশার রেল দুর্ঘটনায় ২৭৫জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ১ হাজার জনেরও বেশি মানুষ। এহেন পরিস্থিতিতে বিদেশ সফরে গিয়ে জয়শংকর বলেন, “আমি এখানে থাকলেও ভারতেই আমার হৃদয় পড়ে রয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলির জন্য আমরা প্রার্থনা করছি।” নামিবিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতেই সেদেশে গিয়েছেন জয়শংকর। বেশ কয়েকজন মন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন তিনি। 

[আরও পড়ুন: মৃত্যুপুরী থেকে দেহ ফেরাতে নাজেহাল পরিজনরা, কেউ তুললেন চাঁদা, কারও গয়না বন্ধক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement