shono
Advertisement

ঘুরতে ঘুরতে থমকে গেল দুবাইয়ের গগনচুম্বী চক্রযান, কারণ নিয়ে শুরু গুঞ্জন

আপাতত বন্ধ হয়ে গেল দুবাই আই।
Posted: 05:30 PM Aug 07, 2023Updated: 05:33 PM Aug 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুবাই (Dubai) মানেই পর্যটকদের কাছে বিরাট আকর্ষণ। মরুদেশের সব আকাশচুম্বী নির্মাণ দেখেই হতবাক হয়ে পড়েন সকলে। আর যত আকর্ষণ, ততই যেন বিপদের হাতছানিও। ঘুরতে ঘুরতে আচমকাই আকাশপানে আটকে গেল দুবাইয়ের বিখ্যাত চক্রযান। এ যেন দুবাইয়ের উঁচু মাথায় হেঁট হয়ে যাওয়ার মতো। যদিও বড় কোনও দুর্ঘটনা ঘটেনি বলেই খবর। ‘আইন দুবাই’ (Dubai Eye) নামে এই চক্রযান থেকে পর্যটকদের নিরাপদে নামিয়ে আনা হয়েছে।

Advertisement

প্রায় দু’বছর পর চালু হয়েছে দুবাইয়ের অন্যতম আকর্ষণীয় ও দর্শনীয় আইন দুবাই (Ain Dubai)। সংযুক্ত আরব আমিরশাহির (UAE) গ্ল্যামার যেন কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে এই চক্রযান। এলইডি (LED) আলোয় সুসজ্জিত এই যান আগ্রহীদের পৌঁছে দিত সুউচ্চ রেস্তরাঁ, ক্যাফে, শপিং মলে। ৮২৫ ফুট উপরে তৈরি হয়েছে দুবাই আই। বিখ্যাত লন্ডন আইয়ের (London Eye) সঙ্গে তুলনা করলে এটি প্রায় দ্বিগুণ উচ্চতায় তৈরি। এক দফায় ১৭৫০ জনকে নিয়ে ঘুরতে পারে আইন দুবাই। আকাশের সে সফর নাকি দারুণ উপভোগ্য! টিকিটের দাম শুরু ২৭ ডলার থেকে। প্রায় ১৩০০ ডলার পর্যন্ত টিকিট পাওয়া যায়।

[আরও পড়ুন: Madan Mitra: চড়াম চড়াম! তারাপীঠে ‘লাভলি’ নাচ মদনের, ঢাক বাজিয়েই ছবির প্রচার নেতার]

বছর দুই আগে এর উদ্বোধন হয়। মাঝে থমকে থাকার পর কয়েকমাস আগেই ফের চালু হয়। রবিবার ফের তা স্তব্ধ হয়ে গেল। যদিও কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে এখনও। সংস্থার ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, অনির্দিষ্টকালের জন্য তা বন্ধ হয়ে গেল। দ্রুত চালু করার জন্য আপ্রাণ চেষ্টা করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘প্রধান’ নয়, দেবের এই সিনেমার জন্য আগে নির্বাচিত হয়েছিলেন সৌমিতৃষা! কেন বাদ পড়লেন?]

ব্লু-ওয়াটার নামে এক আন্তর্জাতিক সংস্থার অধীনে তৈরি হয়েছে দুবাই আই। নির্মাণকাজ সম্পূর্ণ করতে সময় লেগেছে ৬ বছর। ২০২১ সালে তা চালু হওয়ার কথা থাকলেও পিছিয়ে যায়। আপাতত যে অবস্থায় তা ছিল, তাতে শুধুমাত্র রাতে এলইডির অপূর্ব সজ্জা দেখার জন্যই ছুটে যেতেন পর্যটকরা। এবার তাতেও ছেদ পড়ল। ঘূর্ণায়মান দুবাই আই থমকে গেল। এখন আর কিছুই দেখা যাচ্ছে না। সুদূর মিশর (Egypt) থেকে দেখতে এসেছিলেন মারওয়া মহম্মদ। কিন্তু ইচ্ছে অপূর্ণ নিয়েই ফিরতে হল। পরিস্থিতি দেখেশুনে অনেকে বলছেন, দুবাই আই ফের চালু হতে হতে শীতকাল (Winter) চলে আসবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement