shono
Advertisement

অযোধ্যার চেয়েও চারগুণ উঁচু, বিশ্বের উচ্চতম রামমন্দির তৈরি হচ্ছে বিদেশের মাটিতেই

১৫০ একর জমি জুড়ে তৈরি হবে এই মন্দির।
Posted: 10:48 AM Jan 19, 2024Updated: 11:25 AM Jan 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যা (Ayodhya) নয়, বিশ্বের উচ্চতম রামমন্দির (Ram Mandir) তৈরি হবে অস্ট্রেলিয়ায়। জানা গিয়েছে, ৭২১ ফুট উঁচু মন্দির বানানো হবে পার্থে। ১৫০ একর জমির উপর তৈরি হবে মন্দির। গোটা নির্মাণকাজে খরচ হবে ৬০০ কোটি টাকা। উল্লেখ্য, আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন (Ram Mandir Inauguration)। তার মধ্যেই নতুন রামমন্দির তৈরির কথা ঘোষিত হল।

Advertisement

জানা গিয়েছে, শ্রীরাম বেদিক অ্যান্ড কালচারাল ট্রাস্টের উদ্যোগে তৈরি হবে এই মন্দির। তবে শুধু মন্দির নয়, ১৫০ একর জমি জুড়ে একটি হাব বানানোর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। হোটেল, রেস্তরাঁ সবকিছুর ব্যবস্থাই থাকবে মন্দির চত্বরে। এমনকি রামায়ণের কাহিনীর অনুকরণে চিত্রকূট বটিকা, পঞ্চবটী বটিকার বাগানও বানানো হবে সেখানে।

[আরও পড়ুন: গুজরাটের নৌকাডুবিতে বাড়ছে মৃতের সংখ্যা, স্কুল কর্তৃপক্ষের ভূমিকায় প্রশ্ন]

এতেই শেষ নয়। মন্দির চত্বরে থাকবে রাম নিবাস হোটেল। পুণ্যার্থীদের জন্য মন্দির চত্বরে তৈরি হবে সীতা রসোই রেস্তরাঁ, রামায়ণ সদন গ্রন্থাগার ও তুলসীদাস হল। আপাতত গোটা মন্দির চত্বরের নকশা তৈরির কাজ চলছে বলেই খবর। কর্তৃপক্ষের পরিকল্পনা অনুযায়ী, যোগা কোর্ট, ধ্যানের জন্য আলাদা কোর্ট সমস্ত কিছুর ব্যবস্থা থাকবে মন্দির চত্বরে। রামকে নিয়ে তৈরি হবে বিশেষ মিউজিয়াম। প্রযুক্তির গুরুত্ব তুলে ধরতে টেকনোলজি গার্ডেনও থাকবে মন্দির চত্বরে।

মন্দির কর্তাদের মতে, রামমন্দির তৈরির ক্ষেত্রে পরিবেশরক্ষার বিষয়টিও মাথায় রাখা হবে। একেবারে কার্বনমুক্ত পরিবেশ গড়ে তোলা হবে মন্দির চত্বরে। সোলার প্যানেল থেকে বিদ্যুতের ব্যবস্থা হবে। এছাড়াও নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে প্রতিদিন।

[আরও পড়ুন: রামমন্দিরের গর্ভগৃহে প্রতিষ্ঠিত রামলালার মূর্তি, প্রকাশ্যে ছবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement