shono
Advertisement

খুলল বিশ্বের দীর্ঘতম সেতু, তিন ঘণ্টার পথ যাওয়া যাবে ৩০ মিনিটেই

সামুদ্রিক সেতুটি খুলে দিলেন চিনা প্রেসিডেন্ট৷ The post খুলল বিশ্বের দীর্ঘতম সেতু, তিন ঘণ্টার পথ যাওয়া যাবে ৩০ মিনিটেই appeared first on Sangbad Pratidin.
Posted: 01:51 PM Oct 23, 2018Updated: 01:51 PM Oct 23, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুলে গেল বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতু৷ আজ, মঙ্গলবার চিনের ঝুহাই শহরে এই সেতুর উদ্বোধন করেন প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার থেকে যান চলাচল করবে এই সেতুতে৷ ৫৫ কিলোমিটার বা ৩৪ মাইল দীর্ঘ এই সেতু চিনের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করবে হংকং-ম্যাকাওকে৷ আগে যে পথ অতিক্রম করতে সময় লাগত তিন ঘণ্টা, এখন মাত্র আধ ঘণ্টায় অতিক্রম করা যাবে সেই পথ।

Advertisement

[কাশ্মীরে নিহত জঙ্গির স্মরণসভা পাকিস্তানে, হাজির হাফিজ সইদ]

সূত্রের খবর, সেতুটি নির্মাণ করতে ব্যয় হয়েছে প্রায় বিশ বিলিয়ন ডলার বা দুহাজার কোটি ডলার। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এই সেতু৷ অতিশক্তিশালী ঝড় কিংবা ভূমিকম্পও টলাতে পারবে না এই সেতুটিকে৷ ভূমির পাশাপাশি, সাগরের অনেকটা অংশ রয়েছে জলের তলায়৷ টানেল তৈরি করে জলের তলা দিয়ে যান চলাচলের ব্যবস্থা করা হয়েছে৷ দুই অংশের মধ্যে সংযোগ স্থাপনের জন্য তৈরি করা হয়েছে একটি কৃত্রিম দ্বীপ। হংকং, ম্যাকাও-সহ আরও ন’টি শহরকে যুক্ত করার লক্ষ্যে এই সেতু নির্মাণ করেছে চিন। জানা গিয়েছে, বিশেষ অনুমতির মাধ্যমেই এই সেতু দিয়ে যান চলাচল করতে পারবে৷ দিতে হবে টোল৷ চিনা প্রশাসনের দাবি, দিনে প্রায় নয় হাজারেরও বেশি যানবাহন এই সেতু দিয়ে যাতায়াত করবে।

[আরও আক্রমণাত্মক ট্রাম্প, সাংবাদিকের মৃত্যুতে প্রবল চাপে সৌদি আরব]

এই সেতু নিয়ে বিতর্কও কম নেই৷ ২০০৯ থেকে নির্মাণ শুরুর পর বারবার পিছিয়েছে সেতুটির কাজ৷ ফলে বেড়ে গিয়েছে খরচ৷ নির্মাণকালে নিহত হয়েছেন ১৮ জন শ্রমিক। পাশাপাশি, এই সেতু নির্মাণের মাধ্যমে হংকং-এর উপর আরও প্রভাব বিস্তার করল চিন, এমনই মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা৷ পাশাপাশি, এই সেতু ব্যবহারে হংকং-এর নাগরিকদের উপরে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তা নিয়েও জমছে ক্ষোভ৷ অনেকেই বলছেন, এই সেতু নির্মাণে হংকং-এর নাগরিকদেরও করের টাকা ব্যবহার করা হয়েছে৷ কিন্তু ব্যবহারের ক্ষেত্রে তাঁদের পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়নি৷

The post খুলল বিশ্বের দীর্ঘতম সেতু, তিন ঘণ্টার পথ যাওয়া যাবে ৩০ মিনিটেই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement