shono
Advertisement

অর্থ সংগ্রহে সিপিএম যুবদের নয়া কর্মসূচি, ব্রিগেড তহবিলে ‘লক্ষ্মীর ভাণ্ডার’

ইনসাফ যাত্রা ও সমাবেশের কাজে লাগবে এই অর্থ।
Posted: 03:40 PM Nov 01, 2023Updated: 03:40 PM Nov 01, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: ইনসাফ যাত্রা ও ব্রিগেড সমাবেশের জন‌্য তহবিল গড়তে সিপিএমের (CPM) যুব সংগঠন লক্ষ্মীর ভাণ্ডারের মতো পরিবারের থেকে অর্থ সংগ্রহ করবে। তৃণমূল সরকারের জনপ্রিয় প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার (Laxmir Bhandar)। কিন্তু ডিওয়াইএফআইয়ের অর্থ সংগ্রহের সঙ্গে সেই লক্ষ্মীর ভাণ্ডারের সম্পর্ক নেই। আম জনতার বাড়িতে মাটির তৈরি এই ভাণ্ডারগুলি রাখা হবে। সেখান থেকে অর্থ সংগ্রহ হলে এক মাস পরে যুব কর্মীরা আবার তা নিয়ে আসবে।

Advertisement

আম বাঙালির কাছে লক্ষ্মীর ভাণ্ডারে অর্থ সঞ্চয় করার রীতি দীর্ঘদিনের। সেই রেওয়াজকেই এবার হাতিয়ার করে অর্থ সংগ্রহ করছে সিপিএমের ছাত্র-যুবরা। বাড়ি বাড়ি গিয়ে মাটির তৈরি এই ভাণ্ডারগুলি দিয়ে বলা হবে তাতে অর্থ সংগ্রহ করার জন‌্য। এ প্রসঙ্গে ডিওয়াইএফআইয়ের রাজ‌্য সম্পাদক মীনাক্ষী মুখোপাধ‌্যায়ের যুক্তি, ‘‘বাড়ির মায়েরাও বাবার কাছ থেকে টাকা নিয়ে কৌটোয় বা ভাঁড়ে জমাত। এটা তো আমরা দেখেছি। ছেলে মেয়েদের ভবিষ‌্যতের প্রয়োজনে সেই জমানো অর্থ কাজে লাগানো হত।’’

[আরও পড়ুন: Basirhat: দেহ দাহ শুরু হতেই পোড়া বালিশ থেকে বেরল কাঁড়ি কাঁড়ি ৫০০ টাকা! শোরগোল বসিরহাটে]

মীনাক্ষী জানান, এই কর্মসূচির জন‌্য সংগঠনের চার হাজারের বেশি ইউনিট কমিটি কৌটো নিয়ে অর্থ সংগ্রহে নেমেছে। বাড়ি বাড়ি কৌটো দেওয়া হচ্ছে। নাম,ঠিকানা,ফোন নম্বর নেওয়া হচ্ছে। এছাড়া, যুব সংগঠনের কর্মীরা তাঁদের এক মাসের রোজগারের ১ শতাংশ অর্থ এই কর্মসূচির জন‌্য দেবেন। ডিওয়াইএফআইয়ের ইনসাফ যাত্রা ও তার শেষে ব্রিগেড সমাবেশে চাকরি প্রার্থীদেরও শামিল করা হবে বলে যুব সংগঠনের তরফে জানানো হয়েছে। ৭ জানুয়ারি এই ব্রিগেড সমাবেশ হবে। তার আগে ৩ নভেম্বর থেকে রাজ‌্যজুড়ে হবে ‘ইনসাফ’ পদযাত্রা। ৩ নভেম্বর কোচবিহার শহর থেকে পদযাত্রা শুরু হবে। পদযাত্রা কলকাতায় এলে শেষে হবে ব্রিগেড সমাবেশ।

[আরও পড়ুন: লক্ষ্মীপুজোর খিচুড়ি খাওয়ার পরই বীরভূমে মৃত ২, অসুস্থ বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement