shono
Advertisement

হামের টিকা পায়নি ১১ লাখ ভারতীয় শিশু, উদ্বিগ্ন WHO জারি করল লাল সতর্কতা

বিহার, গুজরাট, হরিয়ানায় আক্রান্ত শিশুর সংখ্যা সবচেয়ে বেশি।
Posted: 02:34 PM Nov 18, 2023Updated: 02:34 PM Nov 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক কালে ভারতে ১১ লাখ শিশু হামের রুবেলা (Rubella Vaccine) ভ‌্যাকসিন পায়নি। যার জেরে দেশে বেড়েছে হামের প্রাদুর্ভাব। সেই প্রসঙ্গেই উদ্বেগ প্রকাশ করে রীতিমতো লাল সতর্কতা জারি করল হু (WHO)।

Advertisement

বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা জানিয়েছে, ২০২২ সালে ভারতে ৪০,৯৬৭ শিশু হামে আক্রান্ত হয়েছে। সারা বিশ্বে যে ৩৭টি দেশে হাম আক্রান্তের সংখ‌্যা রেকর্ড বৃদ্ধি পেয়েছে তার মধ্যে প্রথমদিকেই রয়েছে ভারত। বিশেষ করে বিহার, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, মহারাষ্ট্রে সবচেয়ে বেশি শিশু আক্রান্ত হয়। ওই বছর শুধু মহারাষ্ট্রেই হামে মৃত্য হয়েছিল ১৩ শিশুর।

 

[আরও পড়ুন: ‘রোহিতই নন, আর একজনও বিশ্বজয়ের ভাষণের প্রস্তুতি নিচ্ছেন’, মোদিকে খোঁচা মহুয়ার!]

উল্লেখ‌্য, ২০২২ সালে ভারতে অন্তত ১১ লাখ শিশু হামের প্রথম টিকা নিতে পারেনি। করোনা পরবর্তী সময়ে এই গাফিলতি হয়েছে বলে মত হু ও আমেরিকার রোগ নিয়ন্ত্রক ও প্রতিরোধ সংগঠন সিডিসির। ২০০৮ সালের পর থেকে করোনা অতিমারী পর্বের মধ্যে হাম আক্রান্তের সংখ‌্যা সবচেয়ে বেশি (১৮ শতাংশ) বেড়েছে ২০২২ সালে। মৃতের সংখ‌্যাও বেড়েছে ৪৩ শতাংশ। প্রচণ্ড সংক্রামক ভাইরাল ইনফেকশন হাম। হাম হলে মারাত্মক জ্বর, সর্দি, কাশি, নাক দিয়ে জল পড়া ও সারা শরীরজুড়ে লালা র‌্যাশ বেরোয়। শারীরিক জটিলতা বাড়লে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

 

[আরও পড়ুন: বিয়েবাড়ি থেকে ফেরার পথে মর্মান্তিক দুর্ঘটনা! গাছের সঙ্গে গাড়ির ধাক্কায় মৃত ৫]

সারা বিশ্বে হামের কারণে যে শিশুদের মৃত্যু হয়েছে তাদের অনেকের মস্তিষ্কে সংক্রমণ, নিউমোনিয়া ও শ্বাসকষ্টের সমস‌্যা, ভয়াবহ রকমের ডায়েরিয়া, ডিহাইড্রেশন হয়েছিল। টিকাকরণের সাহায্যে হামে মৃত্যুর সম্ভাবনা ৮২ শতাংশ কমিয়ে আনা সম্ভব হয়েছিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement