shono
Advertisement

প্রবল শীতকে হাতিয়ার রুশ সেনার, মিসাইল হামলায় বিদ্যুৎহীন ১৫ লক্ষ ইউক্রেনবাসী

ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি ধ্বংস করতে লাগাতার হামলা চালাচ্ছে রুশ সেনা।
Posted: 09:17 AM Dec 11, 2022Updated: 09:17 AM Dec 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল শীতের সুযোগ নিয়ে ইউক্রেনের (Russia-Ukraine War) উপর আক্রমণের তীব্রতা বাড়াবে রাশিয়া, এমনই ধারণা ছিল ওয়াকিবহাল মহলের। সেই আশঙ্কাকে সত্যি করেই শনিবার গভীর রাতে ইউক্রেনে ড্রোন হামলা চালাল রুশ সেনা। এই আক্রমণের জেরে বিদ্যুৎহীন হয়ে পড়েছে ওডেসা সংলগ্ন বিস্তীর্ণ এলাকা। প্রায় ১৫ লক্ষ মানুষ শীতের মধ্যে বিদ্যুৎহীন হয়ে পড়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)। পুরো পরিস্থিতি স্বাভাবিক করতে দীর্ঘ সময় লাগবে বলেই ধারণা তাঁর।

Advertisement

জানা গিয়েছে, দক্ষিণ ইউক্রেনে ওডেসা শহরের উপর ইরানি কামিকাজে ড্রোন দিয়ে হামলা চালিয়েছে রুশ সেনা। এই হামলার বিষয়ে জানাতে গিয়ে জেলেনস্কি বলেছেন, “ওডেসা-সহ বশ কয়েকটি শহর ও গ্রামের বিদ্যুৎ সংযোগ বিছিন্ন হয়ে গিয়েছে। প্রাণহানি না হলেও অন্তত ১৫ লক্ষ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন।” প্রবল সংকটের মধ্যে কোনও রকমে হাসপাতাল গুলিতে বিদ্যুৎ সংযোগ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, গভীর রাতে শহরের উপর হামলা চালিয়েছে রুশ সেনা। তার মধ্যে দু’টি কামিকাজে ড্রোনকে গুলি করে নামানো হয়েছে।

[আরও পড়ুন: প্রাথমিক টেটে প্রশ্নফাঁস রুখতে কড়া প্রশাসন, ৭ জেলায় ‘বন্ধ’ ইন্টারনেট পরিষেবা]

লাগাতার আক্রমণ চালিয়েও ইউক্রেন দখল করতে বাধ্য হয়েছেন ভ্লাদিমির পুতিন। প্রায় দশ মাস ধরে যুদ্ধ চলার পরে কৌশল বদলে ঘুরপথে আক্রমণ চালাবে রাশিয়া, এমনটাই আন্দাজ করেছিলেন বিশেষজ্ঞরা। সেই মতোই ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে, যেন শীতের তীব্রতা সহ্য করতে না পেরে প্রাণ হারান সাধারণ ইউক্রেনীয়রা। প্রসঙ্গত, সোমবারেও ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি লক্ষ্য করে ১২টি মিসাইল হামলা চালিয়েছিল রুশ সেনা। গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দেন, ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন ও সরবারহের ব্যবস্থা একেবারে ধ্বংস করে ফেলতে হবে। আন্তর্জাতিক মহলে তীব্র নিন্দার মধ্যেও এই সিদ্ধান্তে অনড় পুতিন।

বিশ্লেষকদের মতে, এই যুদ্ধে রাশিয়ার (Russia) অন্যতম অস্ত্র হচ্ছে শীত। এখন কিয়েভে তাপমাত্রা শূন্যের নিচে। ফলে ঘর গরম রাখতে ও জলের পাইপগুলিকে সচল রাখতে বিদ্যুতের প্রয়োজন। সেই দুর্বল জায়গাতেই আঘাত করছে রাশিয়া। এভাবে জনতার মনোবল ভাঙতে চাইছে পুতিন (Vladimir Putin) বাহিনী। শুধু তাই নয়, ঠান্ডায় ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার একটি পরিকল্পনাও করছে রুশ সেনা। নতুন করে সামরিক অভিযান নিয়ে জেলেনস্কিদের সতর্ক করে অনেকেই বলছে, ঠান্ডার জেরেই নেপোলিয়নকে রাশিয়ার সঙ্গে লড়াই হারতে হয়েছিল। ফলে রুশ সেনার পাশাপাশি এখন জেলেনস্কিদের লড়তে হচ্ছে শীতের সঙ্গেও।

[আরও পড়ুন: ‘রোনাল্ডোকে উপেক্ষা করা যায় না’, পর্তুগালের হারের পর কোচকে কটাক্ষ জর্জিনার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement