shono
Advertisement

চিন সীমান্তে নিখোঁজ ১৯ ভারতীয় শ্রমিক, সকলেরই মৃত্যুর আশঙ্কা

অসম থেকে অরুণাচল প্রদেশে কাজ করতে গিয়েছিলেন ওই শ্রমিকরা।
Posted: 12:29 PM Jul 19, 2022Updated: 12:30 PM Jul 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন সীমান্তে নিখোঁজ ১৯জন ভারতীয় শ্রমিক। চিনের ভূখন্ড থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরে কুরুং কুমে জেলায় ঘটনাটি ঘটেছে। সীমান্ত (LAC) সংলগ্ন দামিন এলাকার রাস্তা তৈরির কাজ করতে অসম থেকে অরুণাচল প্রদেশ গিয়েছিলেন ওই শ্রমিকরা। স্থানীয় বাসিন্দাদের অনুমান, সকলেরই মৃত্যু হয়েছে। তবে এখনও স্থানীয় প্রশাসনের তরফে কিছু জানানো হয়নি। শ্রমিকদের খোঁজে তল্লাশি চালাচ্ছে স্থানীয় পুলিশ। গত সপ্তাহ থেকেই নিখোঁজ শ্রমিকের দল।

Advertisement

জানা গিয়েছে, এক ঠিকাদারের অধীনে কাজ করছিলেন ওই শ্রমিকেরা। সেই ঠিকাদারের অভিযোগ থেকে জানা গিয়েছে, গত ৫ জুলাই থেকেই খুঁজে পাওয়া যাচ্ছে না তাঁদের। ঠিকাদারের মতে, ইদ উপলক্ষে বাড়ি যেতে দেওয়া হয়নি শ্রমিকদের। সেই রাগেই কাজ ছেড়ে পালিয়ে গিয়েছেন তাঁরা। স্থানীয় পুলিশের অনুমান, জঙ্গল পেরিয়ে পালানোর চেষ্টা করেছিলেন শ্রমিকরা। সেই সময়ই পথ হারিয়ে নিখোঁজ হয়েছেন তাঁরা। তবে কারওর মৃত্যুর কথা জানানো হয়নি।

[আরও পড়ুন: উদ্বেগ বাড়িয়ে বেনজির পতন, প্রথমবার ৮০ টাকা ছুঁল ডলারের দাম]

স্থানীয় বাসিন্দাদের মতে, কুমে নদীতে ডুবে গিয়েছেন উনিশজন শ্রমিক। সেই দাবির সত্যতা যাচাই করতে তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। কুরুং কুমের ডেপুটি কমিশনার নিঘি বেঙ্গিয়া জানিয়েছেন, “আমরা এইটুকু বলতে পারি, ১৯ জন শ্রমিক নিখোঁজ। সকলের মৃত্যু হয়েছে বলে খবর ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই কথা যাচাই করার জন্য আমরা পুলিশবাহিনী পাঠিয়েছি। পাহাড় এবং জঙ্গল থাকার কারণে অত্যন্ত দুর্গম ওই এলাকা। তার মধ্যেই তল্লাশি চালানো হচ্ছে।” চিন সীমান্তে (India China Border) অবস্থিত দুর্গম গ্রামগুলির সঙ্গে দামিন হেড কোয়ার্টারের সংযোগকারী রাস্তা তৈরি করার কাজ করছিল নিখোঁজ শ্রমিকরা। কৌশলগত দিক থেকে এই রাস্তা খুবই গুরুত্বপূর্ণ বলে দাবি স্থানীয় পুলিশের।

জানা গিয়েছে, নিখোঁজ শ্রমিকদের মধ্যে সাতজনের পরিবারের তরফে অসম পুলিশের কাছেও অভিযোগ দায়ের করা হয়েছিল। রেজাউল করিম নামে এক ঠিকাদারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে বলা হয়, কাজ দেওয়ার নাম করে অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) রাজধানী ইটানগরে নিয়ে যাওয়া হয়েছিল শ্রমিকদের। মে মাসের শেষের দিকেই তাঁরা অরুণাচল পাড়ি দিয়েছিলেন। কিন্তু ৩০মের পর থেকে শ্রমিকদের সঙ্গে আর যোগাযোগ করতে পারেননি পরিবারের সদস্যরা। 

এই বিষয়ে অরুণাচল পূর্বের বিজেপি সাংসদ তাপির গাও জানিয়েছেন, “এখনও পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে সেই ব্যক্তি নিখোঁজ শ্রমিকদের একজন কিনা, তা জানা যায়নি। পুলিশ তল্লাশি চালাচ্ছে। অরুণাচলের পাহাড়ি এলাকায় এসে অনেকেই থাকতে পারে না। সেই কারণেই শ্রমিকরা পালিয়ে গিয়েছে।  

[আরও পড়ুন: সাময়িক স্বস্তি, দেশের দৈনিক কোভিড গ্রাফে পতন, কমল অ্যাকটিভ কেসও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement