shono
Advertisement

‘জোট’ সঙ্গী কংগ্রেস না শরিক ফরওয়ার্ড ব্লক, পুরুলিয়া কেন্দ্রে কাকে সমর্থন সিপিএমের?

বামফ্রন্টের ঘোষণার আগেই পুরুলিয়ায় প্রার্থীর নাম দিয়ে দেওয়াল লিখন ফরওয়ার্ড ব্লকের।
Posted: 04:58 PM Mar 22, 2024Updated: 06:37 PM Mar 22, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: একদিকে সিপিএমের ‘জোট’ সঙ্গী কংগ্রেস। অন্যদিকে, বাম শরিকদল ফরওয়ার্ড ব্লক। আসন্ন লোকসভা ভোটে (2024 Lok Sabha Election) কার মন রাখবে সিপিএম? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। পুরুলিয়া (Purulia) কেন্দ্রে ফরওয়ার্ড ব্লক ভোটের লড়াইয়ে অনড় থাকায় সিপিএম কোন পথে হাঁটবে বুঝতেই পারছে না। এই পরিস্থিতির মধ্যেই বামফ্রন্টের তরফে প্রার্থী ঘোষণার আগেই সিপিএমের শরিক দল ফরওয়ার্ড ব্লক প্রার্থীর নাম দিয়ে এই কেন্দ্রে দেওয়াল লিখন শুরু করেছে।

Advertisement

এখনও পর্যন্ত পরিস্থিতি যা তাতে সিপিএম-কংগ্রেস ‘জোট’ বা আসন সমঝোতা – যাই হোক না কেন, পুরুলিয়া আসনটি কংগ্রেসকে (Congress) ছেড়ে দিয়েছে সিপিএম। আর এই বিষয়টি মেনে নিতে পারছে না সিপিএমের শরিক দল ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)। কারণ, তারা সেই ১৯৭১ সাল থেকে এই আসনে বামফ্রন্টের সমর্থনে লড়াই করছেন। সবমিলিয়ে ফরওয়ার্ড ব্লকের দেওয়াল লিখনে বিভ্রান্তি ছড়াচ্ছে ভোটারদের মধ্যে। অস্বস্তিতে পড়েছে সিপিএম, কংগ্রেস শিবিরও। তবে ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য অসীম সিনহা বলেন, “১৯৭১ সাল থেকে পুরুলিয়া লোকসভা কেন্দ্রে বামফ্রন্টগত ভাবে ফরওয়ার্ড ব্লক লড়াই করছে। খুব স্বাভাবিকভাবেই এই আসনে আমাদের প্রার্থীর নাম বামফ্রন্টের কাছে পাঠিয়েছি। তাই প্রার্থীর নামে দেওয়াল লিখন চলছে।”

[আরও পড়ুন: ‘সিরিয়াল ছেড়েছি তৃণমূলের জন্য’, ভোটের মুখে বড় কথা লাভলির!]

পুরুলিয়ার জয়পুরের প্রাক্তন বিধায়ক ফরওয়ার্ড ব্লকের ধীরেন্দ্রনাথ মাহাতোর নামে দেওয়াল লিখন হচ্ছে এই কেন্দ্রের বিভিন্ন জায়গায়। ফরওয়ার্ড ব্লক জানিয়েছে, ধীরেন্দ্রনাথ মাহাতোই পুরুলিয়া লোকসভা কেন্দ্রে তাদের প্রার্থী। অন্যদিকে, বৃহস্পতিবার রাতে কংগ্রেস প্রার্থী হিসেবে এই কেন্দ্রে বর্ষীয়ান নেতা নেপাল মাহাতোর নাম ঘোষণা করেছে কংগ্রেস। ফলে কংগ্রেসের দেওয়াল লিখন শুরু হয়ে গিয়েছে।

নাম ঘোষণার আগেই পুরুলিয়া কেন্দ্রে ধীরেন্দ্রনাথ মাহাতোর নামে দেওয়াল লিখন শুরু ফরওয়ার্ড ব্লক নেতৃত্বের। ছবি: সুনীতা সিং।

পুরুলিয়া জেলা কংগ্রেসের কথায়, সিপিএম-কংগ্রেস ‘জোট’-এ পুরুলিয়া আসনটি কংগ্রেসকে ছেড়েছে সিপিএম। পুরুলিয়ার জেলা কংগ্রেস সভাপতি তথা প্রাক্তন বিধায়ক নেপাল মাহাতো (Nepal Mahato) বলেন, “ফরওয়ার্ড ব্লক দেওয়াল লিখতেই পারে এই নিয়ে আমাদের কিছু বলার নেই। তবে সিপিএমের এই বিষয়ে বলা উচিত। আশা করি, সিপিএম এটা পরিষ্কার করে নিশ্চয়ই জানাবে যে তারা ফরওয়ার্ড ব্লককে সমর্থন করবেন কিনা। সিপিএমের সঙ্গে আমাদের জোট। ফরওয়ার্ড ব্লকের প্রার্থী যদি এখানে থেকে যায়, তাহলে কোচবিহার আসনে যেখানে জোটে আমরা সিপিএমকে ছেড়ে দিয়েছি। ওই আসনে ফরওয়ার্ড ব্লক প্রতিদ্বন্দ্বিতা করেছে। সেখানে অর্থাৎ ওই আসনে কংগ্রেস ফরওয়ার্ড ব্লক প্রার্থীকে সমর্থন করবে না।” সিপিএমের জেলা সম্পাদক তথা বামফ্রন্টের জেলা আহ্বায়ক প্রদীপ রায় বলেন, “কে কোথায় কার নামে দেওয়াল লিখল, তা নিয়ে মন্তব্য করব না। বামফ্রন্টগতভাবে প্রার্থী ঘোষণা হলেই সেই প্রার্থীর সমর্থনে মাঠে নামব। এছাড়া নির্বাচন সংক্রান্ত কাজ আমাদের চলছে।”

পুরুলিয়ায় কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতো। নিজস্ব ছবি।

[আরও পড়ুন: ভোটের ময়দানে প্রার্থী যশ! ‘সঙ্গী’র সমর্থনে আসরে নুসরতও]

২০২১ সালের বিধানসভা ভোটে সিপিএম এবং কংগ্রেসের জোটে বাঘমুন্ডি আসন কংগ্রেসকে ছাড়া হয়। কিন্তু সেখানে সিপিএমের শরিক ফরওয়ার্ড ব্লক প্রতিদ্বন্দ্বিতা করে। একইভাবে জয়পুর আসন সিপিএমকে দেওয়া হয়। বামফ্রন্টের তরফে সেখানে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী দেওয়া হয়। ফলে ওই আসনে কংগ্রেসও প্রার্থী দিয়েছিল। সবমিলিয়ে সিপিএম-কংগ্রেসের ‘জোট’ বা আসন সমঝোতায় পুরুলিয়ায় যেন কাঁটা হয়ে বিঁধে থাকে ‘বাঘ’-এর দল। এমন কথা বলছে সিপিএমই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার