shono
Advertisement

‘টোয়েন্টি টোয়েন্টি ফোর, মোদি ওয়ান্স মোর’, বার্লিন থেকেই লোকসভা ভোটের স্লোগান পেয়ে গেল বিজেপি?

আগের দুই লোকসভা ভোটেও বিজেপির স্লোগানে অভিনবত্ব ছিল।
Posted: 02:38 PM May 03, 2022Updated: 04:17 PM May 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আবকি বার মোদি সরকার’ থেকে ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়!’ ভোটপ্রচারে স্লোগানের অভিনবত্ব এবং ব্যক্তিকেন্দ্রিকতা বিজেপির অন্যতম ইউএসপি হয়ে দাঁড়িয়েছে। অভিনব এসব স্লোগানই যেন লোকসভা ভোটের (Lok Sabha) ময়দানে অর্ধেক লড়াই জিতিয়ে দেয় গেরুয়া শিবিরকে। অন্তত ২০১৯ এবং ২০১৪ লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ে যে মনোগ্রাহী স্লোগানগুলি গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছে সেটা প্রবল বিজেপি (BJP) বিরোধীরাও স্বীকার করে। এবার সম্ভবত ২০২৪ লোকসভা নির্বাচনের জন্যও মনোগ্রাহী স্লোগানের হদিশ পেয়ে গেল গেরুয়া শিবির। সেই স্লোগানের জন্ম আবার বার্লিনের বুকে।

Advertisement

ইউরোপ সফর চলাকালীন সোমবার বার্লিনে প্রবাসী এবং ভারতীয় বংশোদ্ভূতদের সঙ্গে কথা বলেন মোদি। প্রত্যাশিতভাবেই সেই অনুষ্ঠানে মোদিকে (Narendra Modi) ঘিরে প্রবাসী ভারতীয়দের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে প্রবেশ করতেই উপস্থিত প্রবাসী ভারতীয়রা স্লোগান দেওয়া শুরু করেন, ‘টোয়েন্টি টোয়েন্টি ফোর, মোদি ওয়ান্স মোর’ (2024, Modi Once More)। অর্থাৎ ২০২৪-এ মোদি আরেকবার। রাজনৈতিক মহলের একাংশের ধারণা, ইংরাজি শব্দবন্ধের এই স্লোগানই আগামী দিনে আমজনতার মনজয়ে বিজেপির অস্ত্র হতে পারে।

[আরও পড়ুন: ‘স্বামীকে অন্য নারীর সঙ্গে ভাগ করে নিতে চান না ভারতীয় মহিলারা’, মন্তব্য হাই কোর্টের]

এমনিতে প্রবাসী ভারতীয়দের কাছে নরেন্দ্র মোদি ভালরকম জনপ্রিয়। বিশ্বের বিভিন্ন প্রান্তের প্রবাসীদের (NRI Indian) একটা অংশের ধারণা, মোদির আমলে ভারতের সম্মান বেড়েছে। বার্লিনে যাদের সামনে সোমবার প্রধানমন্ত্রী ভাষণ দিচ্ছিলেন তাঁরাও ব্যতিক্রম নন। দেশের বাইরে এভাবে দেশীয় নেতার জয়গান দেশের ভোটব্যাংকেও প্রভাব ফেলে। তাই বিজেপি চাইবে, বার্লিনে উচ্চারিত হওয়া ‘টোয়েন্টি টোয়েন্টি ফোর, মোদি ওয়ান্স মোর’ স্লোগানটিকে চব্বিশের নির্বাচনী দঙ্গলে ঠিকমতো কাজে লাগাতে।

[আরও পড়ুন: গোষ্ঠীদ্বন্দ্বে নাকাল বিজেপির কোন নেতাদের সঙ্গে কথা, বঙ্গ সফরের মুখে ধন্দে শাহ]

আসলে শুরু থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘লার্জার দ্যান লাইফ’ ভাবমূর্তিকে কাজে লাগিয়ে ভোট বৈতরণী পার করে আসছে বিজেপি। লোকসভা নির্বাচনে তো বটেই রাজ্য বিধানসভার লড়াইয়েও মোদির মুখ দেখিয়েই জয় হাসিল করার চেষ্টা করে গেরুয়া শিবির। বিজেপির অভ্যন্তরীণ রাজনীতিতে বড় কোনও বদল না হলে চব্বিশেও মোদির মুখ দেখিয়েই সাধারণ মানুষকে কাছে টানার চেষ্টা করতে পারে গেরুয়া শিবির। স্বাভাবিকভাবেই গেরুয়া শিবিরের সেই মিশনে হাতিয়ার হতে পারে বার্লিনে উচ্চারিত হওয়া ‘টোয়েন্টি টোয়েন্টি ফোর, মোদি ওয়ান্স মোর’ স্লোগানটি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement