shono
Advertisement

জেলে সহবন্দিদের আক্রমণ, মরণাপন্ন ২৬/১১ হামলার অন্যতম চক্রী হেডলি

ভেন্টিলেশনে রাখা হয়েছে তাকে। The post জেলে সহবন্দিদের আক্রমণ, মরণাপন্ন ২৬/১১ হামলার অন্যতম চক্রী হেডলি appeared first on Sangbad Pratidin.
Posted: 08:27 AM Jul 24, 2018Updated: 02:37 PM Jul 24, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সহবন্দিদের হামলার শিকার হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে মুম্বইয়ে জঙ্গি হামলার অন্যতম চক্রী ডেভিড কোলম্যান হেডলি। গত ৮ জুলাই শিকাগোর মেট্রোপলিটন সংশোধনাগারে দুই সহ-বন্দির সঙ্গে তীব্র বচসার পর ঝামেলায় জড়িয়ে পড়ে সে। সম্পর্কে দুই ভাই ওই দুই বন্দি। তারা দু’জনে মিলে হেডলিকে প্রচণ্ড মারধর করে। মারের চোটে হেডলির মস্তিষ্কে রক্তক্ষরণ শুরু হয়। তাকে কিছুক্ষণের মধ্যে নর্থ ইভানস্টন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু হেডলির আঘাত গুরুতর হওয়ায় তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।

Advertisement

[হোয়াটসঅ্যাপে উস্কানিমূলক মেসেজ পাঠানোর অভিযোগে শ্রীঘরে রাজস্থানের যুবক]

২৬/১১ কাণ্ড তথা মুম্বই হামলার অন্যতম মূল চক্রী হল ডেভিড কোলম্যান হেডলি ওরফে দাউদ গিলানি। সে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হয়ে কাজ করত। একসময় এফবিআইয়ের হয়েও কাজ করেছে। বহু আলোচিত হেডলি ডাবল এজেন্টও ছিল। আজমল কাসভ-সহ ১০ জন পাক জঙ্গি ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে হামলার আগে কোথায় হামলা চালানো হবে তার জন্য সবিস্তার রেইকি করে গিয়েছিল হেডলি। এজন্য হেডলি দু’-তিনবার গোপনে ভারতে এসে কয়েক মাস ছিল। 

[থানায় উর্দিধারীকে আশীর্বাদ দিচ্ছেন স্বঘোষিত গুরু মা, শাস্তির মুখে পুলিশকর্মী]

পাকিস্তানি কূটনীতিক তথা বেতার সম্প্রচারক সৈয়দ সালিম গিলানির ছেলে দাউদ সৈয়দ গিলানিকে বিশ্ব চেনে ডেভিড কোলম্যান হেডলি নামে। হেডলি আইএসআইয়ের প্রাক্তন কর্তা সাজিদ মিরের নির্দেশে লস্কর-ই-তইবার হয়েই ২০০৭ ও ২০০৮ সালে মুম্বইয়ে রেকি করে গিয়েছিল। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে মুম্বই হামলা মামলায় ভিডিও কনফারেন্সিং মারফত মুম্বই আদালতে হেডলির বয়ান নথিভুক্ত হয়। সেই মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে শিকাগোর জেলে ঠাঁই হয় হেডলির। সেখানেই ওই দুই বন্দির সঙ্গে বচসায় জড়িয়ে পড়ে। জানা গিয়েছে, এখনও ভেন্টিলেশনেই রাখা হয়েছে হেডলিকে। ২৪ ঘণ্টা নজর রাখা হচ্ছে তার স্বাস্থ্যের উপর।

[২০১৯-এ বিজেপিকে হারানো কষ্টকর, টুইটারে বিরোধীদের বিঁধলেন জিগনেশ মেওয়ানি]

The post জেলে সহবন্দিদের আক্রমণ, মরণাপন্ন ২৬/১১ হামলার অন্যতম চক্রী হেডলি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement