shono
Advertisement

যা-ই ঘটুক, কখনওই পরমাণু অস্ত্র ব্যবহার নয়, শপথ চিন-সহ পাঁচ শক্তিধর রাষ্ট্রের

এই যৌথ বিবৃতি বিশ্বের বিরল ঘটনাও বটে।
Posted: 07:26 PM Jan 05, 2022Updated: 07:29 PM Jan 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত মতানৈক্যই হোক, যত বিবাদই থাকুক, পরমাণু যুদ্ধ কোনও অবস্থাতেই নয়। তার কারণ, পরমাণু যুদ্ধে (Nuclear War) জয়লাভ কোনও দেশের পক্ষেই সম্ভব নয়। তা উলটে ধ্বংসের দিকে টেনে নিয়ে যাবে বিশ্বকে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাঁচ দেশ এমনই এক বিবৃতি পেশ করেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, শক্তিশালী পাঁচটি দেশের এমন যৌথ বিবৃতি শুধু উল্লেখযোগ্য নয়, বিশ্বের বিরল ঘটনাও বটে।

Advertisement

সম্প্রতি একাধিক বিষয় নিয়ে বিশ্বের একাধিক দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। একদিকে রাশিয়ার সঙ্গে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির তীব্র বিরোধ চলছে। ইউক্রেন সীমান্তে বিশাল সেনা মোতায়েন করেছে রাশিয়া। অন্যদিকে, চিনের সঙ্গে আমেরিকার সম্পর্ক কার্যত তলানিতে গিয়ে ঠেকেছে। আবার ভারতের সঙ্গে চিনের সম্পর্কটাও ভাল জায়গায় নেই। এই পরিস্থিতিতে এই যৌথ বিবৃতি এবং শপথ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মত, এমন শপথ গ্রহণ বিশ্বে শান্তির জন্য অত্যন্ত জরুরি। 

[আরও পড়ুন: Coronavirus: হোম আইসোলেশনে করোনা চিকিৎসার নিয়ম কী কী? জানিয়ে দিল স্বাস্থ্যমন্ত্রক]

উল্লেখ্য, চিনও এই বিবৃতির অংশ। বিবৃতি প্রকাশের পর চিনের সরকারি সংবাদমাধ্যমে দেশের বিদেশমন্ত্রীর বক্তব্য প্রকাশ করা হয়েছে। সেখানে তিনি বলেছেন, এর ফলে বিভিন্ন দেশের মধ্যে যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে, তা খানিকটা হলেও প্রশমিত হবে। কোনও দেশই যাতে পরমাণু অস্ত্র ব্যবহার না করে, তা নিশ্চিত করতে হবে। যাদের হাতে এই অস্ত্র আছে, তারা কখনও এই অস্ত্র ব্যবহার করবে না। শক্তির প্রদর্শন বন্ধ করতে হবে।

প্রসঙ্গত, এর আগে পরমাণু সংক্রান্ত এক চুক্তি হয়েছিল ১৯৭০ সালে। ১৯৬৮ সালে তার খসড়া তৈরি হয়েছিল। সেই চুক্তিতে বিশ্বের ১৯১টি দেশ সই করেছিল। উত্তর কোরিয়া অবশ্য পরে সেই চুক্তি থেকে সরে যায়। চলতি মাসেই পরমাণু অস্ত্র সম্পর্কিত এক বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশের। কিন্তু বিভিন্ন কারণে বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছে। সে কথা মাথায় রেখেই নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী দেশ। এই বিবৃতি প্রকাশ করেছে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: PM Modi in Punjab: ‘মুখ্যমন্ত্রীকে বলে দেবেন আমি বেঁচে ফিরেছি’, ভাতিণ্ডা বিমানবন্দরের কর্মীদের বললেন ‘ক্ষুব্ধ’ মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement